বিজ্ঞাপন

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী, রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী আসছেন আজ

July 13, 2018 | 1:03 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং শুক্রবার সন্ধ্যায় এবং রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ রাতে ঢাকা সফরে আসছেন। হাই প্রোফাইল দুইজনের সঙ্গেই গুরুত্বপূর্ণ ভিন্ন ভিন্ন ইস্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক হবে।

নয়াদিল্লির একাধিক কূটনৈতিক সূত্রে জানা গেছে, ঢাকা সফরে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপক্ষীয় বিষয়ের স্পর্শকাতর কিছু বিষয়ে অনানুষ্ঠানিক বৈঠক করবেন। ওই বৈঠকে দুই দেশের স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়ের পাশাপাশি রোহিঙ্গা ইস্যুও বিশেষ গুরুত্ব পাবে। বিশেষ করে, রোহিঙ্গা সংকটকে কেন্দ্র করে যাতে উগ্রবাদ, সমাজে বিশৃঙ্খলা এবং চরমপন্থার উত্থান না ঘটতে পারে, এ জন্য করণীয় বিষয় বৈঠকে গুরুত্ব পাবে।

রাজনাথ সিংয়ের সফর নিয়ে ভারতীয় দূতাবাস এক বার্তায় জানিয়েছে, এই সফর ভারত ও বাংলাদেশের মধ্যকার চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের একটি সুস্পষ্ট পর্যালোচনা করতে এবং দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে সহযোগিতা করবে।

বিজ্ঞাপন

বার্তায় আরো জানান হয়, ভারত ও বাংলাদেশের মধ্যে নিয়মিত ভিত্তিতে হওয়া স্বরাষ্ট্রমন্ত্রীর পর্যায়ের বৈঠকের প্রেক্ষাপটে এ সফর অনুষ্ঠিত হচ্ছে। ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৬ষ্ঠ বৈঠকে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অবৈধ ক্রিয়াকলাপ দমনে সহযোগিতা এবং ভ্রমণ ব্যবস্থা সম্পর্কিত বিষয়ে আলোচনা হবে।

অন্যদিকে, একদিনের ঝটিকা সফরে রোববার রাতে ঢাকা আসছেন রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি ইভানোভিচ বরিসভ।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, প্রতিরক্ষা ও মহাকাশ শিল্পের দায়িত্বপ্রাপ্ত উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ এর ঢাকা সফরের মূখ্য উপলক্ষ্য হচ্ছে রাশিয়ার সহায়তায় নির্মাণাধীন পাবনায় দেশের প্রথম রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন এবং সেখানে নতুন কিছু প্রকল্পের উদ্বোধন। শনিবার দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সফররত উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ যৌথভাবে তা উদ্বোধন করার কথা রয়েছে।

বিজ্ঞাপন

পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, রাশিয়ার উপ-প্রধানমন্ত্রী ইউরি বরিসভ এর সফরে দুই দেশের সম্পর্ক আরো গভীর হবে।

সারাবাংলা/জেআইএল/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন