বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী

July 14, 2018 | 9:50 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং শনিবার (১৪ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে বৈঠক করবেন। বৈঠকে রোহিঙ্গা ইস্যুসহ দ্বিপক্ষীয় কয়েকটি স্পর্শকাতর বিষয়ে আলাপ হবে বলে ঢাকা এবং নয়াদিল্লির কূটনৈতিক সূত্রে আভাষ পাওয়া গেছে।

ঢাকা সফর নিয়ে এক বার্তায় স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং বলেছেন, ‘দুই দেশের সম্পর্ক ঐতিহাসিক পটভূমিতে রচিত। দুই দেশ স্থল সীমান্ত এবং সমুদ্র সীমার ক্ষেত্রে শান্তিপূর্ণ সমাধান করেছে। সামনের দিনগুলোতে এই সম্পর্ক আস্থা এবং বিশ্বাসের ওপর ভর করে আরও শক্তিশালী হবে।’

অন্যদিকে, ভারতীয় দূতাবাস জানিয়েছে, ‘স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ৩ দিনের সরকারি সফরে ভারত ও বাংলাদেশের মধ্যকার চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্কের একটি সুস্পষ্ট পর্যালোচনা করতে এবং দুই দেশের সম্পর্ক আরও জোরদার করতে সহযোগিতা করবে।’

বিজ্ঞাপন

‘ভারত ও বাংলাদেশের মধ্যে নিয়মিতভাবে হওয়া স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের প্রেক্ষাপটে এই সফর অনুষ্ঠিত হচ্ছে। ভারত-বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ষষ্ঠ বৈঠকে নিরাপত্তা, সীমান্ত ব্যবস্থাপনা, অবৈধ ক্রিয়াকলাপ দমনে সহযোগিতা এবং ভ্রমণ ব্যবস্থা সম্পর্কিত বিষয়ে আলোচনা হবে।’

ঢাকার স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার (১৪ জুলাই) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করবেন রাজনাথ সিং। রাজধানীর যমুনা ফিউচার পার্কে শনিবার (১৪ জুলাই) সকাল ১১ টায় ভারতীয় দূতাবাসের নতুন ভিসা কেন্দ্র (আইভিএসি) উদ্বেধন করবেন সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর বিশেষ বিমানে চড়ে তিনি রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে যাবেন।

রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে দুই স্বরাষ্ট্রমন্ত্রী পুলিশ বিভাগের নতুন আইটি (ইন্টারনেট টেকনোলজি) এবং ফরেনসিক পরীক্ষাগারের ভবন উদ্বোধন করবেন। এরপর পুলিশ বিভাগের উন্নয়নে দুই দেশের মধ্যে একটি সমাঝোতা স্মারক স্বাক্ষর করা হবে।

বিজ্ঞাপন

শনিবার (১৪ জুলাই) সন্ধ্যা সোয়া ৭ টায় বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ) সদর দপ্তরে যাবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের দেওয়া বিশেষ নৈশভোজ এবং সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিবেন তিনি।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য রোববার (১৫ জুলাই) সকাল ৯টায় রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি যাদুঘরে যাবেন সফররত ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। এরপর সকাল ১০টায় রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে বিশেষ প্রার্থণা অনুষ্ঠানে যোগ দেবেন রাজনাথ সিং।

রোববার (১৫ জুলাই) সকাল সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত দুই দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এবং রাজনাথ সিং সচিবালয়ে আনুষ্ঠানিক বৈঠকে (স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের ৬ষ্ঠ বৈঠক) বসবেন। বৈঠক শেষে দুই দেশের মধ্যে ২০১৭ সালের মোটর গাড়ি (যাত্রী) চলাচলের চুক্তিটি নবায়ন করা হবে।

ঢাকা সফর শেষে রোববার দুপুর ৩ টায় নয়াদিল্লিতে পৌঁছানোর কথা রয়েছে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন