বিজ্ঞাপন

জেদ্দা হজ টার্মিনালে বাংলাদেশের হজযাত্রীদের অভ্যর্থনা

July 14, 2018 | 9:44 pm

।। সাগর চৌধুরী ।।

বিজ্ঞাপন

সৌদি আরব থেকে: সৌদি আরবের জেদ্দা হজ টার্মিনালে বাংলাদেশের হজযাত্রী বহনকারী বাংলাদেশ বিমানের (বিজি-১০১১) প্রথম ফ্লইট অবতরণের পর হজযাত্রীদের উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। এ সময় হজযাত্রীদের শুভেচ্ছা উপহার হিসেবে খেজুর, জায়নামাজ, ছাতি ও তসবিহ দেওয়া হয়।

একই দিনে বাংলাদেশ বিমানের আরও তিনটি এবং সৌদি এয়ারলাইন্সের চারটি হজ ফ্লাইট সৌদি আরব পৌঁছার কথা রয়েছে।

বাংলাদেশি হজযাত্রীদের জেদ্দায় স্বাগত জানানোর সময় সৌদি আরবে বাংলাদেশের কনসাল জেনারেল এফ এম বোরহান উদ্দিন, বাংলাদেশ হজ মিশন মক্কার কাউন্সিলর (হজ) মাকসুদুর রহমান, সৌদি সরকারের পক্ষ থেকে ডেপুটি মিনিস্টার হজ্জ ও ওমরাহ ড. আব্দুল ফাত্তাহ মুসাঈদ, ডিজি (হজ) জেদ্দা ইঞ্জিনিয়ার মরোয়ান সোলাইমানি, চেয়ারম‍্যান মোয়াছাচা ড. রাফাত ইসমাঈল বদর, ইউনাইটেড এজেন্সি চেয়ারম‍্যান ড. ফারুক বোখারিসহ সৌদি হজ মন্ত্রণালয় ও বাংলাদেশ মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

চলতি হজ মৌসুমে সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীদের হজ ব্যবস্থাপনায় সহায়তার জন্য ৫১ সদস্যবিশিষ্ট হজ প্রশাসনিক দল-২০১৮ গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়। মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রশাসনিক টিমের সদস্যদের তিনটি উপদলে ভাগ করা হয়েছে। তারা জেদ্দা, মক্কা, মদিনা, মিনা, আরাফা ও মুজদালিফায় দায়িত্ব পালন করবেন।

নিয়োগপ্রাপ্ত তিন কর্মকর্তার মধ্যে এ বি এম আমিন উল্লাহ নুরী মদিনায় ও মো. সাখাওয়াত হোসেন জেদ্দায় তিন মাস এবং মো. জহিরুল ইসলাম চার মাস মক্কায় দায়িত্ব পালন করবেন। এ ছাড়া, সৌদি আরবে অসুস্থ বাংলাদেশি হজযাত্রীদের চিকিৎসাসেবা দিতে ১২১ সদস্যের হজ সহায়ক দল এবং ডাক্তার, নার্স, ফার্মাসিস্ট ও টেকনোলজিস্টদের নিয়ে গঠিত ২৩৭ সদস্যের হজ মেডিকেল টিম গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়।

জানা গেছে, এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজযাত্রী হজ পালনের জন্য সৌদি আরব আসবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৬ হাজার ৭৯৮ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ১ লাখ ২০ হাজার জন হজযাত্রী যাবেন বাংলাদেশ থেকে। বেসরকারি ব্যবস্থাপনায় ৫২৮টি হজ এজেন্সি হজের কার্যক্রম পরিচালনা করছে।

বিজ্ঞাপন

এ বছর ঢাকা থেকে হজের শেষ ফ্লাইট ছেড়ে আসবে ১৫ আগস্ট। আর হজ পালন শেষে ২৭ আগস্ট থেকে প্রথম ফিরতি হজ ফ্লাইট শুরু হবে। এ বছর বাংলাদেশ বিমান ১৮৭টি ফ্লাইটে ৬৪ হাজার ৯৬৭ জন এবং সাউদিয়া এয়ারলাইন্স ৬১ হাজার ৮৩১ জন হজযাত্রী পরিবহন করবে। এরই মধ্যে সরকারি-বেসরকারি মিলিয়ে ৩১ হাজার ১৯ জনের হজ ভিসা হয়েছে। ঢাকার সৌদি দূতাবাসে ভিসার জন্য পাসপোর্ট জমা আছে আরও ৫০ হাজার জনের।

এর আগে, বাংলাদেশ সময় শনিবার (১৪ জুলাই) সকাল ৭টা ৫৫ মিনিটে ৪১৯ জন যাত্রী নিয়ে বিমানের প্রথম ফ্লাইট হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের জেদ্দা পথে রওয়ানা হয়। ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহাজান কামাল বিমানবন্দরে উদ্বোধনী ফ্লাইটে হজযাত্রীদের বিদায় জানান।

গত বুধবার (১১ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ থেকে চলতি বছরের হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। এ বছর চট্টগ্রাম ও সিলেট থেকেও বিমানের যথাক্রমে ৯টি ও তিনটি হজ ফ্লাইট পরিচালিত হবে।

এদিকে, হজযাত্রী পরিবহনে তিন বছরের অভিজ্ঞতা না থাকলে কোনো এয়ারলাইন্স কার্যক্রমে অংশ নিতে পারবে না- এমন নিষেধাজ্ঞায় বিপাকে বাংলাদেশ বিমানের লিজ নেওয়া দু’টি বিমান নিষেজ্ঞায় পড়েছে। তারপরও এখন পর্যন্ত হজ ফ্লাইট নিয়ে কোনো সংকট নেই বলে জানিয়েছে বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন