বিজ্ঞাপন

কমান্ডো ট্রেনিংয়ে কি শিখেছেন জিমি-চয়নরা?

July 15, 2018 | 8:07 pm

।। স্পোর্টস করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকাঃ ভারত সফর এসেই দেশের জাতীয় হকি দল গিয়েছিল কমান্ডো ট্রেনিং নিতে। তিন দিনের এই বিশেষ ট্রেনিং শেষে ফিরেছে শিটুল-জিমি-চয়নরা। ফেডারেশনের ক্যাম্পে থেকে সামনের নয়দিন প্রস্তুতি নিবে ইমান গোপিনাথান কৃষ্ণমূর্থীর শিষ্যরা।

ইন্দোনেশিয়ায় পরের মাস থেকে শুরু হতে যাওয়া এশিয়ান গেমসে সামনে রেখে অনুশীলন চালিয়েছে যাচ্ছে হকি খেলোয়াড়রা। তারই অংশ হিসেবে ১২ থেকে ১৫ জুলাই গাজীপুরের রাজেন্দ্রপুরে বিমানবাহিনীর ৪১ নং স্কোয়াড্রনে হয়েছে কমান্ডো ট্রেনিং।

দেশের হকির খেলোয়াড়দের জন্য এটাই প্রথম অভিজ্ঞতা। এর আগে ২০০৭ সালে অবশ্য ক্রিকেটাররা এই ধরনের প্রস্তুতি সুযোগ পেয়েছিলেন। মূলত কোচ কৃষ্ণমূর্থীর পরামর্শে এই ট্রেনিংয়ের ব্যবস্থা করেছে বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)।

বিজ্ঞাপন
কমান্ডো

কমান্ডো ট্রেনিং শেষে বাসে চেপে ফিরছে জাতীয় হকি দল

তিন দিনের এই বিশেষ ট্রেনিংয়ে কী সুবিধা পাবে জিমি-চয়নরা? সহকারি কোচ মউদুদুর রহমান শুভ সারাবাংলাকে জানান, ‘প্রশিক্ষিত চৌকস কমান্ডোরা ওদের ভালো ট্রেনিং দিয়েছে। তিন দিনের এই ট্রেনিং আরেকটু বড় হলে আরও ভালো হতো। কিন্তু সময় কম। তাই তিন দিন কঠিন পরিশ্রম করেছে তারা। সারাদিন একেবারে কমান্ডোদের তত্ত্বাবধানে থেকে ট্রেনিং করেছে। শারীরিক ও মানসিক শক্তি দৃঢ় করতে সহযোগিতা করতে এই ট্রেনিং। ওরা অনেক পরিশ্রম করেছে।’

অন্ধকারে জঙ্গলে হাটার মতোও ট্রেনিং করেছে খেলোয়াড়রা। সারাবাংলার সঙ্গে তিনদিনের অভিজ্ঞতা বিনিময় করেছেন দলের অভিজ্ঞ হকি খেলোয়াড় হাসান যুবায়ের নিলয়, ‘সকাল থেকে রাত পর্যন্ত ট্রেনিং করেছি আমরা। ইন্ডুরেন্স বলেন বা ফিটনেস সবই ভালো হয়েছে। সকাল ৫টা থেকে শুরু হয়েছে ট্রেনিং। দুপুরে একটু রিফ্রেস দ্যান আবারও ট্রেনিং। বেশিরভাগ দৌড়ের। কমব্যাট ড্রেস পড়ে ৩-৪ কিলোমিটার দৌড়ানো। সকাল-বিকেল দৌড়ের উপরে থাকা। এবং পরে জঙ্গল ওয়াকে যাওয়া। সব মিলে আমরা দারুণ ফিট ও আত্মবিশ্বাসী।’

একদিন পরেই সোমবার (১৬ জুলাই) চায়নার উদ্দেশে যাওয়ার কথা থাকলেও সেদিকে পা দিচ্ছে না ফেডারেশন। চায়না সফর বাতিল করে নির্ধারিত সময়ে (২৪ জুলাই) কোরিয়া সফরে যাবে প্রস্তুতি নিতে। কোরিয়া থেকে সরাসরি জাকার্তায় পা রাখবে গোপিনাথানের শিষ্যরা।

বিজ্ঞাপন

ভারতে জিমি-চয়নরা

টানা ৫ ম্যাচ হার; আশাবাদী কোচ

সারাবাংলা/জেএইচ/

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন