বিজ্ঞাপন

কৃষির সাম্প্রতিক সাফল্য বিশ্ব স্বীকৃত: কৃষিমন্ত্রী

July 15, 2018 | 9:29 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, কৃষির সাম্প্রতিক সাফল্য বিশ্ব স্বীকৃতি পেয়েছে। কৃষির এই সাফল্য বাংলাদেশকে বিশ্ব দরবারে অনন্য মর্যাদায় স্থান দিয়েছে। হাইব্রিডের কারণে আমরা এখন সারা বছর সবজি পাচ্ছি। উন্নত জাত ও প্রযুক্তি উদ্ভাবনের কারণে বাংলাদেশ আজ দানাদার খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

রোববার (১৫ জুলাই) রাজধানীর গাবতলীতে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) আয়োজিত ‘বীজআলু হিমাগার, সেন্ট্রাল টিস্যু কালচার ল্যাবরেটরি ও গ্রিন হাউজ’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
এসময় আমন্ত্রিত অতিথিরা বিএডিসি’র বৃক্ষরোপণ কার্যক্রমেরও উদ্বোধন করেন।

কৃষিমন্ত্রী বলেন, দেশে বর্তমানে ৫ লাখ হেক্টর জমিতে এক কোটি মেট্রিক টনের বেশি আলু উৎপাদিত হচ্ছে। দেশে প্রায় ৬ লাখ মে. টন বীজআলুর চাহিদা রয়েছে। বিএডিসি চাহিদার প্রায় ৬ শতাংশ বীজআলু চাষিদের মাঝে সরবরাহ করছে। কৃষক বিএডিসি’র সরবরাহকৃত বীজ পরবর্তী তিন উৎপাদন মৌসুমে পুনরায় বীজ হিসেবে বর্ধন ও ব্যবহার করে থাকে। বীজআলু উৎপাদনে বৃদ্ধির হার ১০ গুন বিবেচনা করলে দেখা যায়, বিএডিসি প্রতি বছর চাহিদার ৬০ ভাগ মানসম্পন্ন বীজ প্রতিস্থাপন করছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, কৃষির উন্নয়নে সরকার বিভিন্ন নীতি হাতে নিয়েছে। হাইব্রিডের পাশাপাশি এখন আমরা জেনিটিক্যালি মডিফাইড অর্গানিজম (জিএমও) প্রযুক্তি ব্যবহার করে ফসল উৎপাদনে এগিয়ে যাচ্ছি।

কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, একক ফসল হিসেবে ধানের পরে আলুর অবস্থান। এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জনের অপার সম্ভাবনা রয়েছে। বিএডিসি’র টিস্যুকালচার ও মলিকুলার ল্যাব স্থাপনের ফলে মানসম্পন্ন বীজ উৎপাদনের পাশাপাশি আলু রফতানিতেও আমাদের প্রতিবন্ধকতা দূর হবে।

বিজ্ঞাপন

বিএডিসি’র চেয়ারম্যান মো. নাসিরুজ্জামানের সভাপতিত্ব করেন। আরো বক্তব্য রাখেন ঢাকা-১৪ আসনের সংসদ সদস্য মো. আসলামুল হক। কৃষি মন্ত্রণালয় ও বিএডিসি’র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন