বিজ্ঞাপন

তালেবানের সঙ্গে আলোচনায় বসতে চায় যুক্তরাষ্ট্র

July 17, 2018 | 5:34 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

আফগানিস্তানে তালেবানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্র আলোচনায় বসতে প্রস্তুত বলে জানিয়েছেন মার্কিন জেনারেল জন নিকোলসন। সোমবার (১৬ জুলাই) এক বিবৃতিতে তিনি একথা বলেন। আলোচনার মাধ্যমে আফগানিস্তানে চলা দীর্ঘ ১৭ বছরের যুদ্ধের ভয়াবহতা শেষ হতে পারে।

সম্ভাব্য আলোচনা নিয়ে নিকোলসন বলেন, ‘আমাদের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তালেবানের সঙ্গে আলোচনার বিষয়টি নিশ্চিত করেছেন। আফগানিস্তানে আন্তর্জাতিক সেনাবাহিনীর করণীয় নিয়েও আমরা আলোচনায় বসতে প্রস্তুত। আশা করি, তারা আমাদের বুঝতে পারবে ও শান্তি প্রতিষ্ঠায় সাহায্য করবে।’

আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি সুনির্দিষ্ট দায়িত্ব রয়েছে বলেও নিকোলসন জানান।

বিজ্ঞাপন

এ ব্যাপারে আফগানিস্তানে তালেবানের কাছ থেকে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি। তবে কাতারে তালেবানের একজন মুখপাত্র সোহিল শাহিন জানান, তারা আনুষ্ঠানিকভাবে আলোচনার প্রস্তাবটি পেতে চাইছেন।

শাহিন বলেন, ‘আমরা প্রস্তাবটির জন্য অপেক্ষা করছি। আমেরিকার সাথে আলোচনায় বসেই আফগানিস্তান থেকে বিদেশি সৈন্যদের সরিয়ে দিতে হবে। ’

তবে এজন্য জাতিসংঘের কালো তালিকায় থাকা তালেবান নেতার নাম প্রত্যাহারের শর্তও জুড়ে দেন তিনি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আফগানিস্তানে আমেরিকার ২০০১ সালে শুরু করা দীর্ঘ যুদ্ধের পরও প্রতিপক্ষ তালেবান দেশটির অধিকাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে। সেখানে এখনও বেসমারিক লোকের প্রাণহানি ঘটেছে। চলতি বছরেই বিভিন্ন হামলায় ১৬৯২ জন নিহত হন। সহিংসতা ও সংকট সমাধানে তালেবানরা শুরু থেকেই আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির সাথে আলোচনার প্রস্তাব প্রত্যাখান করেছে। তারা যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় বসতে আগ্রহী।

তালেবানের সাথে আলোচনা পথ সহজ করতে মাইক পম্পেও, এলিস ওয়েলসসহ উচ্চপদস্থ মার্কিন কূটনৈতিকরা গত কয়েক সপ্তাহে কাবুল সফর করেছেন। গত মাসের আকস্মিক যুদ্ধ বিরতিতে কাবুল ও অন্যান্য কিছু শহরে নিরস্ত্র তালেবান আফগান নিরাপত্তারক্ষীদের সাথে হাত মেলাতে দেখা গেছে। সমঝোতার ক্ষেত্রে এ বিষয়গুলো গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন