বিজ্ঞাপন

ইউএসএইড বাংলাদেশের নতুন মিশন প্রধান ডেরিক এস ব্রাউন

July 17, 2018 | 6:37 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ইউনাইটেড স্টেট এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএইড) বাংলাদেশের নতুন মিশন প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন ডেরিক এস ব্রাউন। ঢাকার যুক্তরাষ্ট্র মিশন থেকে মঙ্গলবার (১৭ জুলাই) দুপুরে এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে।

বার্তায় বলা হয়, ডেরিক এস ব্রাউন ইউএসএইড বাংলাদেশের নতুন মিশন প্রধান হিসেবে দায়িত্ব বুঝে নিতে গত শনিবার (১৪ জুলাই) ঢাকা পৌঁছান।

বাংলাদেশে যোগ দেওয়ার আগে ডেরিক এস ব্রাউন গত ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ইউএসএইড অ্যাঙ্গোলার মিশন প্রধান ছিলেন।  তিনি ইউএসএইড ইন্দোনেশিয়াতে তিন বছর মিশন উপপ্রধান ও একবছর ভারপ্রাপ্ত মিশন প্রধান হিসেবে কাজ করেন।

বিজ্ঞাপন

এর আগে তিনি বতসোয়ানা, তানজানিয়া, মোজাম্বিক, ঘানা, ডমিনিকান রিপাবলিক এবং আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের পক্ষে একাধিক দায়িত্ব পালন করেছেন।

কাউন্সেলর র‌্যাংকের একজন জ্যেষ্ঠ পররাষ্ট্র বিষয়ক কর্মকর্তা হিসেবে ব্রাউনের রয়েছে ২৮ বছরেরও বেশি উন্নয়ন বিষয়ক কাজের অভিজ্ঞতা এবং বাংলাদেশে বিদ্যমান উন্নয়ন প্রতিবন্ধকতা মোকাবিলায় তিনি প্রস্তুত বলে বার্তায় বলা হয়েছে।

ডেরিক ব্রাউন গত ৯ জুলাই ইউএসএইড মিশন প্রধান হিসেবে শপথ নেন।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ইউএসএইড যুক্তরাষ্ট্র সরকারের অধীন একটি বেসামরিক বৈদেশিক উন্নয়ন সংস্থা।

১৯৭১ সাল থেকে যুক্তরাষ্ট্র সরকার ইউএসএআইডি’র মাধ্যমে বাংলাদেশকে ৭০০ কোটি ডলারেরও বেশি উন্নয়ন সহায়তা দিয়েছে। গত বছরও (২০১৭ সাল) ইউএসএআইডি বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে প্রায় ২১ কোটি ডলার দিয়েছে।

ইউএসএআইডি বাংলাদেশে যেসব কর্মসূচিতে সহায়তা দিয়ে থাকে সেগুলোর মধ্যে রয়েছে- গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও অনুশীলনের প্রসার, খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক সুবিধার সম্প্রসারণ, স্বাস্থ্য ও শিক্ষা সেবার উন্নয়ন ও অভিযোজন এবং স্বল্প কার্বন উন্নয়নের মাধ্যমে জলবায়ু পরিবর্তন পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়ানো।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন