বিজ্ঞাপন

‘পরিবহন নীতিমালা সংস্কার করতে হবে’

July 17, 2018 | 6:54 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পরিবহন মালিক, শ্রমিক ও যাত্রী সাধারণের কল্যাণে বিদ্যমান পরিবহন নীতিমালা সংস্কার করতে হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন সমিতির সভাপতি এবং এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঁঙ্গা। মঙ্গলবার (১৭ জুলাই) রাজধানীর মহানগর নাট্যমঞ্চ মিলনায়তনে সমিতির দ্বি-বার্ষিক সাধারণ সভা ও কাউন্সিল অধিবেশনে সভাপতির ভাষণে তিনি এ কথা বলেন।

সমিতির নেতাদের উত্থাপিত দাবির বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘মহাসড়কের ওজন স্কেলের দুর্নীতি রোধ, আধুনিক ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু, গাড়ির রেজিস্ট্রেশন, ট্যাক্স-টোকেন ফি কার্যক্রম বিকেন্দ্রীকরণ, সড়ক পথে হয়রানি ও চাঁদাবাজি বন্ধ, যানজট হ্রাস, প্রতিটি জেলায় আধুনিক ট্রাক টার্মিনাল নির্মাণ, সড়ক দুর্ঘটনা রোধে আঞ্চলিক ও মহাসড়কে অবৈধ যান চলাচল পুরোপুরি বন্ধসহ পরিবহন মালিক-শ্রমিকদের কল্যাণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। এতে নিরাপদ সড়ক ব্যবস্থা নিশ্চিত হওয়ার পাশাপাশি সড়ক দুর্ঘটনা সহনীয় পর্যায়ে চলে আসবে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ দলীয় জোটের অগ্নিসন্ত্রাসে ক্ষতিগ্রস্ত পরিবহন মালিক-শ্রমিকদের ক্ষতিপূরণে প্রায় ৪০ কোটি টাকা অনুদান দেওয়ায় পরিবহনবান্ধব সরকার হিসেবে দেশে-বিদেশে প্রশংসিত। অতীতে কোনো সরকারই পরিবহন খাতে এ ধরণের আর্থিক সহায়তা দেয়নি।’

বিজ্ঞাপন

অনুষ্ঠানে অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন- সংগঠনের মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ, সমিতি নেতাদের পক্ষে রুস্তুম আলী খান, কফিল উদ্দিন, আলী আকবর, হাজী মো. আবুল কালাম, মমতাজ উদ্দিন, মো. গোলাম নবী, আহসান উল্লাহ চৌধুরী প্রমুখ।

সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ‘সড়ক-মহাসড়কে শুধু সরকারি প্রতিষ্ঠানের চাঁদাবাজির কথা না বলে জনপ্রতিনিধি, রাজনৈতিক দল, পরিবহন মালিক ও শ্রমিকদের সংগঠনের নামে যত্রতত্র চাঁদাবাজি পুরোপুরি বন্ধ করতে হবে।’ এসময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারকে পুনরায় নির্বাচিত করার জন্য সমিতির নেতাকর্মীদের প্রতি আহ্বান জানান।

বিকেলে সমিতির কাউন্সিল অধিবেশনে আগামী দু’বছরের জন্য এলজিআরডি ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গাকে বাংলাদেশ সড়ক পরিবহন সমিতির সভাপতি এবং খন্দকার এনায়েত উল্যাহ মহাসচিব পদে সর্বসম্মতিক্রমে পুনর্নির্বাচিত করা হয়। পাশাপাশি ১২১ সদস্য বিশিষ্ট কার্যকরী পরিষদ নির্বাচিত করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন