বিজ্ঞাপন

স্বল্পোন্নত দেশগুলোতে সহযোগিতা অব্যাহত রাখার আহ্বান

July 17, 2018 | 7:40 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: টেকসই উন্নয়নের লক্ষ্যে স্বল্পোন্নত ও সাম্প্রতিক এলডিসি থেকে উত্তীর্ণ দেশগুলোতে সহযোগিতা অব্যাহত রাখতে উন্নয়ন ও বাণিজ্য সহযোগীদের প্রতি আহ্বান জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, মূলধারার টেকসই উন্নয়নের স্বার্থে এই উত্তরণকালীন সময়ে বিভিন্ন দুর্বলতা নিয়ে আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সোমবার (১৬ জুলাই)  নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে এসডিজির অগ্রগতি আলোকে শীর্ষ পর্যায়ের রাজনৈতিক ফোরামে (হাই লেভেল পলিটিক্যাল ফোরাম) স্বল্পোন্নত দেশগুলোর পক্ষে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বক্তব্য দিতে গিয়ে তিনি এসব কথা বলেন। পরিকল্পনা মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এ সময় পরিকল্পনামন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশগুলো অত্যন্ত দুর্বল এবং বিভিন্ন ধরনের অভিঘাত ও সংকটের মুখে তাদের পড়তে হয়; যেগুলো পরিবেশ ও জলবায়ুর সঙ্গেও সম্পৃক্ত। সম্পদের সদ্ব্যবহার ও কারিগরি দক্ষতাকে কাজে লাগিয়ে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সঙ্গতি স্থাপন করে যেকোনো অভিঘাতের বিরুদ্ধে টিকে থাকতে সব পর্যায়ের প্রচেষ্টাকে উজ্জীবিত করার জন্য তিনি সবার প্রতি আহ্বান জানান।

আইএমএফ-এর একটি প্রতিবেদন উল্লেখ করে বিশ্ব অর্থনীতি সম্পর্কে গভীর উদ্বেগ জানিয়ে মন্ত্রী বলেন, আইএমএফের রিপোর্টে বলা হয়েছে বিশ্ব ঋণ দ্রুত বেড়ে যাচ্ছে। বর্তমানে এর পরিমাণ ১৬৪ ট্রিলিয়ন মার্কিন ডলার, যা গোটা বিশ্বের জিডিপির শতকরা ২২৫ ভাগ। এটি ২০০৯ সালের তুলনায় ১২ শতাংশ বেড়েছে। এ ধরনের ক্রমবর্ধমান বিশ্ব ঋণের ফলে বেকারত্ব, পণ্যের দাম বেড়ে যাওয়া এবং স্বল্পোন্নত দেশগুলোর জন্য অন্যান্য প্রতিকূল অবস্থার সঙ্গে বিশ্বব্যাপী মন্দা ফিরে আসতে পারে। উন্নত দেশগুলোও তাদের আশানুরূপ অগ্রগতি অর্জন করতে পারেনি। বিশেষ করে কিছু উন্নত দেশের অভ্যন্তরীণমুখী ও সংরক্ষণশীল বাণিজ্য নীতির কারণে অর্থনৈতিক বিশ্বায়ন এখন  হুমকির মুখে।

মুস্তফা কামাল আরও বলেন, স্বল্পোন্নত দেশ ও উদীয়মান অর্থনীতি বিভিন্ন দিক থেকে বর্ধিত ঋণ বোঝা, কম পরিমাণ ওডিএ এবং ভবিষ্যতে বাণিজ্য সম্প্রসারণে অন্যান্য বাধাসহ গুরুতর হুমকির মোকাবিলা করছে। এ বিষয়ে বিশ্ব সমাজকেই এগিয়ে আসতে হবে এবং সচেতন থাকতে হবে একটি সুন্দর বিশ্বের জন্য।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন