বিজ্ঞাপন

‘আন্দোলনকারী নয়, ভাঙচুরে জড়িতদের গ্রেফতার করা হচ্ছে’

July 17, 2018 | 10:21 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, কোটা আন্দোলনকারীদের কাউকেই গ্রেফতার করা হচ্ছে না। শুধুমাত্র যারা আন্দোলনের নামে বিশ্ববিদ্যালয় ভিসির বাসভবনে অগ্নিসংযোগ, গাড়ি ভাঙচুর এবং জিনিসপত্র লুটপাত করেছে তাদের গ্রেফতার করা হচ্ছে।

মঙ্গলবার (১৭ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছাত্র মিলনায়তনে (টিএসসি) প্রধানমন্ত্রী ‘শেখ হাসিনার কারান্তরীণ ও গণতন্ত্র অবরুদ্ধ দিবস’ উপলক্ষে ছাত্রলীগের আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘ভিসির বাড়িতে হামলা চালিয়ে এবং অগ্নিসংযোগের মাধ্যমে লুটপাটের ঘটনায় যে মামলা হয়েছে পুলিশ সে অনুযায়ী দায়ীদের গ্রেফতার করে আইনানুগ ব্যবস্থা নিচ্ছে। যারা ভিসির বাসায় হামলা চালিয়েছিল তারা বাড়ির ক্যামেরা নষ্ট করে ফেলেছিল। তবে বাইরে কয়েকটি ক্যামেরার কারণে ফুটেজগুলো পাওয়া গেছে। সে সব ফুটেজ তদন্ত করে অপরাধীদের চিহ্নিত করে গ্রেফতার করা হচ্ছে। অন্যাথায় কোটা আন্দোলনকারী কাউকে গ্রেফতার করা হয়নি।’

বিজ্ঞাপন

আলোচনা সভায় প্রধান আলোচক জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপচার্য ড. হারুন-অর-রশীদ প্রধানমন্ত্রীর কারান্তরীণের স্মৃতি স্মরণ করে বলেন, ‘২০০৭ যখন প্রধানমন্ত্রীকে অন্যায়ভাবে আটক করে কারাগারে পাঠানো হয়, তখন আমরা শিক্ষক ছাত্ররা মিলে প্রথম আন্দোলন করেছিলাম তার মুক্তির জন্য। কিন্তু আন্দোলনের কারণে তার কয়েকদিন পর আমাকেও আটক করা হয়। পরবর্তীতে জনগণের বৃহত্তর আন্দোলনে প্রধানমন্ত্রী মুক্ত হয়ে সরকার গঠন করেছে। এখন তাঁর নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন হচ্ছে।’

আলোচনা সভায় ছাত্রলীগের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইনের সঞ্চালনায় এবং সহ-সভাপতি কাজী এনায়েতের সভাপতিত্বে বক্তব্য দেন- যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার, ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোতাহের হোসেন প্রিন্সসহ প্রমুখ।

আরও পড়ুন: আমরাও আন্দোলন করেছি, খুব বেশি হলে ভিসির বাড়ির টব ভাঙা হতো

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন