বিজ্ঞাপন

ই-পাসপোর্ট চুক্তি ইস্যুতে জার্মানির প্রতিমন্ত্রী ঢাকা আসছেন

July 18, 2018 | 9:22 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: জার্মানি থেকে ই-পাসপোর্ট সেবা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ই-পাসপোর্ট সেবা সংক্রান্ত দেশটির সঙ্গে চুক্তি স্বাক্ষরের আনুষ্ঠানিকতায় অংশ নিতে জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলসন এনেন বুধবার (১৮ জুলাই) দুইদিনের ঢাকা সফরে আসার কথা রয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলসন এনেন ভারতের নয়াদিল্লি থেকে ঢাকা সফরে আসবেন।

জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলসন এনেনের ঢাকা সফরের তথ্য জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মঙ্গলবার বলেন, ‘জার্মানি থেকে ই-পাসপোর্ট সেবা নেয়ার সিদ্ধান্ত হয়েছে। ই-পাসপোর্টের বিষয়ে জার্মানি সরকারের সঙ্গে সরকারি পর্যায়ে আগামী বৃহস্পতিবার চুক্তি স্বাক্ষর করা হবে।’

তিনি আরও বলেন, ‘জার্মানির সঙ্গে চুক্তি হয়ে গেলে দেশেই ই-পাসপোর্ট সেবা পাওয়া যাবে। প্রথম ৬ মাস জার্মানী সরকার আমাদের ই-পাসপোর্ট’র কাজ করে দিবে। তারপর থেকে আমরা নিজেরাই করবো। তবে আগামী ২ বা ৩ বছর জার্মানী সরকার থেকে আমরা এই বিষয়ে রক্ষণাবেক্ষণ সেবা নিব।’

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ই-পাসপোর্ট সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নেয়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলসন এনেনের ঢাকা সফরের মূল বিষয় হলেও দ্বিপক্ষীয় সব বিষয় নিয়েই তার সঙ্গে সরকারের সংশ্লিষ্টদের আলাপ হবে। বিশেষ করে বাণিজ্য, বিনিয়োগ এবং কারিগড়ি সহায়তা নিয়েও আলাপ হবে।
ই-পাসপোর্ট সেবা নেয়ার জন্য দুই দেশের মধ্যে চুক্তি সংক্রান্ত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলসন এনেন উপস্থিত থাকবেন।

ঢাকা সফরে জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলসন এনেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন।

সারাবাংলা/জেআইএল/এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন