বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে ৩০ লাখ বৃক্ষ রোপণ

July 18, 2018 | 11:17 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মহান মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে ৩০ লাখ গাছ লাগানোর কর্মসূচির উদ্ধোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৮ জুলাই) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় আয়োজিত বিশ্ব পরিবেশ দিবস, জাতীয় বৃক্ষরোপণ অভিযান ও জাতীয় বৃক্ষমেলা ২০১৮-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এই কর্মসূচির সূচনা করেন।

আরও পড়ুন- আমরা উন্নয়নও করি, পরিবেশেও নজর দেই: প্রধানমন্ত্রী

বিজ্ঞাপন

জাতীয় বৃক্ষরোপণ অভিযান উদযাপনের লক্ষ্যে সারাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহীদদের স্মরণে একযোগে দেশি প্রজাতির এই ৩০ লাখ গাছ লাগানো হবে।

বিজ্ঞাপন

অন্যান্য সরকার পরিবেশ রক্ষায় মনোযোগী না হলেও আওয়ামী লীগ সবসময় পরিবেশ রক্ষায় সচেষ্ট উল্লেখ করে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘আওয়ামী লীগ এ দেশের মাটি মানুষের সংগঠন। যখনই ক্ষমতায় আসে, দেশের পরিবেশ-দেশের মানুষের উন্নয়ন, দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন— সব দিকেই আমরা দৃষ্টি দেই। সেই দিকে লক্ষ রেখেই আমরা এই কাজগুলো করেছি; যেগুলো আমাদের পরিবেশ রক্ষায় এখন যথেষ্ট অগ্রগামী।’

‘সবুজে বাঁচি সবুজ বাঁচাই, নগর প্রাণ প্রকৃতি সাজাই’— স্লোগানকে ধারণ করে সবাইকে আশপাশের পরিবেশ রক্ষার জন্য উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা বিশ্ব পরিবেশ নিয়ে যখন আলোচনা করছি, তখন কিন্তু সবার আগে ভাবতে হবে আমার নিজের দেশের কথা। সেই কথা মাথায় রেখে সবাই পরিবেশ রক্ষায় সামিল হবেন, প্রত্যেকে আপনাদের জায়গায় গাছ লাগাবেন।’

পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হাছান মাহমুদ; পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকবসহ অন্যরা।

সারাবাংলা/এনআর/এমআই

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন