বিজ্ঞাপন

ই-পাসপোর্ট চুক্তি ইস্যুতে জার্মানির প্রতিমন্ত্রী ঢাকায়

July 18, 2018 | 3:43 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জার্মানি থেকে ই-পাসপোর্ট সেবা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ই-পাসপোর্ট সেবা সংক্রান্ত দেশটির সঙ্গে চুক্তি স্বাক্ষরের আনুষ্ঠানিকতায় অংশ নিতে জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলসন এনেন বুধবার (১৮ জুলাই) দুপুরে দুদিনের সফরে ঢাকা এসে পৌঁছেছেন।

ঢাকা সফর নিয়ে নিয়েলসন এনেন এক বার্তায় জানান, এই সফর দুদেশের সম্পর্ককে আরও এগিয়ে নেবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, ‘জার্মানি থেকে ই-পাসপোর্ট সেবা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। ই-পাসপোর্টের বিষয়ে জার্মানি সরকারের সঙ্গে সরকারি পর্যায়ে আগামী ১৯ জুলাই, বৃহস্পতিবার চুক্তি স্বাক্ষর করা হবে।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘জার্মানির সঙ্গে চুক্তি হয়ে গেলে দেশেই ই-পাসপোর্ট সেবা পাওয়া যাবে। প্রথম ৬ মাস জার্মানি আমাদের ই-পাসপোর্টের কাজ করে দেবে। তারপর থেকে আমরা নিজেরাই করবো। তবে আগামী ২ বা ৩ বছর জার্মানি সরকার থেকে আমরা এই বিষয়ে রক্ষণাবেক্ষণ সেবা নেব।’

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ই-পাসপোর্ট সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অংশ নেওয়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলসন এনেনের ঢাকা সফরের মূল বিষয় হলেও দ্বিপক্ষীয় সব বিষয় নিয়েই তার সঙ্গে সরকারের সংশ্লিষ্টদের আলাপ হবে। বিশেষ করে বাণিজ্য, বিনিয়োগ এবং কারিগরি সহায়তা নিয়ে আলাপ হবে।

ই-পাসপোর্ট সেবা নেওয়ার জন্য দুই দেশের মধ্যে চুক্তি সংক্রান্ত অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলসন এনেন উপস্থিত থাকবেন।

বিজ্ঞাপন

ঢাকা সফরে জার্মানির পররাষ্ট্র প্রতিমন্ত্রী নিয়েলসন এনেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন।

সারাবাংলা/জেআইএল/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন