বিজ্ঞাপন

‘গ্রামীণ উন্নয়নে সিরডাপ আরো বেশি ভূমিকা রাখবে’

July 18, 2018 | 3:46 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সমন্বিত গ্রামীণ উন্নয়নে সিরডাপ আরো বেশি ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা।

বুধবার (১৮ জুলাই) রাজধানীর সিরডাপ মিলনায়তনে প্রতিষ্ঠানটির ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

গ্রামীণ উন্নয়নের লক্ষ্যে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশগুলো নিয়ে ১৯৭৯ সালে এই সংস্থাটি গঠন করা হয়। ১৫ সদস্য বিশিষ্ট সিরডাপের সদর দফতর ঢাকায়।

বিজ্ঞাপন

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দুই দিনব্যাপী সেমিনারে মোট ৪টি সেশন অনুষ্ঠিত হচ্ছে। এতে ১৫টি দেশের সদস্যরা অংশ নিয়েছেন। সমন্বিত গ্রামীণ উন্নয়ন নিয়ে এতে বিস্তারিত আলোচনা হয়।

প্রতিমন্ত্রী বলেন, গ্রমীণ উন্নয়নে সিরডাপের ভূমিকা গুরুত্বপূর্ণ। সরকারের পাশাপাশি গ্রামীণ অর্থিনীতিকে উন্নত করতে সিরডাপের প্রতিটি সদস্য কাজ করে যাচ্ছে। আমাদের প্রত্যাশা বিশ্বায়নের মাধ্যমে বাংলাদেশ প্রতিযোগিতার বাজারে আরো উন্নত হবে।

তিনি বলেন, গ্রামীণ উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে। বর্তমানে বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। জিডিপি প্রবৃদ্ধি, মাথাপিছু আয় ও গড় আয়ু বাড়ছে। তবে, এসডিজি লক্ষ্যমাত্রা পূরণে আঞ্চলিক সহযোগিতা ও বৈশ্বিক অংশীদারিত্ব প্রয়োজন।

বিজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ উদ্দিন আহমেদ বলেন, ২০১৫ সালে দারিদ্র্যের হার ছিল ২৪.৮ শতাংশ। এটা থেকে কমিয়ে সরকার তা ১২.৯ শতাংশে নামিয়ে এনেছে। কিন্তু বার্ষিক হিসাব অনুযায়ী, ২০০৫ থেকে ২০১০ সাল পর্যন্ত গড় হিসেবে দারিদ্র হার ছিল ১.৭ শতাংশ। ২০১০ থেকে ২০১৬ সালের মধ্যে এটি নেমে আসে ১.২ শতাংশে। এতে অর্থনৈতিক প্রবৃদ্ধিতেও প্রভাব পড়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সিরডাপের নির্বাহী পরিচালক টিভিটা জি বোশেকা তাগিনাভোলাও এবং সাবেক পরিচালক দূর্গা প্রসাদ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহউদ্দিন আহমেদের সঞ্চালনায় ‘রাইসিং বাংলাদেশ’ শীর্ষক প্রথম সেশন অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান।

কৃষিতে প্রযুক্তির ব্যবহার, গ্রামীণ উন্নয়নের বহুমুখীকরণ, কর্মসংস্থানের ব্যাপক সংস্কার, প্রচলিত অর্থনীতির বিপরীতে নতুন অর্থনীতিতে চাকরি সৃষ্টিকে ভবিষ্যত বাংলাদেশের এজেন্ডা হিসেবে উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

মোস্তাফিজুর রহমান বলেন, নানা সূচকে দেশ এগিয়ে যাচ্ছে। আবার বহু প্রতিবন্ধকতা রয়েছে। তবে আমরা সবাই মিলে যদি কাজ করি, সবাই মিলে কাজ করলে ২০৪১ দেশের মধ্যেই উন্নত দেশে পরিণত হতে পারব।

দু’দিনের সেমিনারে ‘ডিজিটাল বাংলাদেশ: আইসিটি ইন রুরাল ডেভেলপমেন্ট’, ‘ফুড ওয়েস্ট টু ওয়েলথ’ ও ‘সাসটেইনেবল/স্মার্ট রুরাল ভিলেজ মডেল’ শীর্ষক আরো তিনটি সেশন অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/ইএইচটি/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন