বিজ্ঞাপন

শিশুদের ভিক্ষাবৃত্তিতে ব্যবহার করলে কঠোর ব্যবস্থা

July 18, 2018 | 7:29 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: শিশুদের ভিক্ষাবৃত্তিতে ব্যবহার করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। তিনি বলেন, একটি চক্র শিশুদেরকে ভিক্ষাবৃত্তি এবং মাদকবিক্রিতে ব্যবহার করছে। অনেক ক্ষেত্রে বাবা-মা তাদের শিশুদের ভিক্ষাবৃত্তিতে ব্যবহার করছেন। এসব ক্ষেত্রে সরকার কঠোর অবস্থানে রয়েছে।

বুধবার (১৮ জুলাই) রাজধানীর কারওয়ান বাজারে একটি জাতীয় দৈনিক পত্রিকা অফিসের অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বেসরকারি সংস্থা অ্যাকশন ফর সোস্যাল ডেভেলপমেন্ট (এএসডি) এবং দৈনিক ইত্তেফাক পত্রিকা যৌথভাবে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন: শিশু অধিকার প্রতিষ্ঠায় চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয়’ শীর্ষক এই গোলটেবিল আলোচনার আয়োজন করে।

বিজ্ঞাপন

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী আরো বলেন, উচ্চবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের অভিভাবকরা শিশুর পুষ্টি, শারীরিক ও মানসিক বিকাশ সর্বোপরি শিশুর সার্বিক উন্নয়ন বিষয়ে মোটামুটি সচেতন। কিন্তু নিম্নবিত্তরা এখনো তাদের শিশুর অধিকার সম্পর্কে সচেতন না। সরকার এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে প্রায় ৮ লাখ হতদরিদ্র মাকে ২৪ মাস মেয়াদে প্রতি মাসে পাঁচশ’ টাকা হারে ভাতা দিচ্ছে। তাদেরকে প্রজনন স্বাস্থ্য, শিশুর পুষ্টি ও শিশু বিকাশ প্রভৃতি বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে।

প্রতিবন্ধকতার কথা উল্লেখ করে তিনি বলেন, পথ শিশুদের পুনর্বাসনের কাজটি অত্যন্ত জটিল। অনেক সময় শিশুরা আশ্রয়কেন্দ্রে থাকতে চায় না।

গোলটেবিল বৈঠকে সভাপতিত্বে করেন দৈনিক ইত্তেফাক পত্রিকার সম্পাদক তাসলিমা হোসেন। উপস্থিত ছিলেন সংসদ সদস্য বেগম জেবুন্নেছা আফরোজ, সংরক্ষিত আসনের সংসদ সদস্য বেগম ফজিলাতুন্নেছা বাপ্পী ও বেগম কামরুন্নাহার, পরিকল্পনা কমিশনের সদস্য সিনিয়র সচিব ড. শামসুল আলম, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব খন্দকার মোস্তাক হোসেন, এএসডির নির্বাহী পরিচালক জামিল এইচ চৌধুরী, বাংলাদেশ শিশু অধিকার ফোরামের পরিচালক শহীদ মাহমুদ, ইউনিসেফ-এর সামাজিক নীতি বিশেষজ্ঞ হাসিনা বেগম, পুলিশের উইমেন সাপোর্ট সেন্টারের ডিসি ফরিদা ইয়াসমিন, আইএলও-এর ন্যাশনাল প্রজেক্ট কোঅর্ডিনেটর সৈয়দা মুনিরা সুলতানা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক রাশেদা রওনক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএএইচ/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন