বিজ্ঞাপন

পদ নিয়ে মাথাব্যথা নেই খালেদ মাহমুদের

December 25, 2017 | 7:08 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ত্রিদেশীয় ও শ্রীলঙ্কা সিরিজে অন্তবর্তীকালীন কোচ হিসেবে আপাতত দায়িত্ব পালন করছেন না। খালেদ মাহমুদ সুজনের পদটা ত্রিদেশীয় সিরিজের জন্য টেকনিক্যাল ডিরেক্টরের। তবে পদ নিয়ে মাথা ঘামাচ্ছেন না বাংলাদেশ দলের সাবেক এই অধিনায়ক। বরং যে দায়িত্ব দেওয়া হয়েছে সেটাই পালন করতে চান।

চণ্ডিকা হাথুরুসিংহের পদত্যাগের পর মাসখানেক ধরেই বাংলাদেশের কোচের পদ খালি। প্রথমে শোনা গিয়েছিল অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে খালেদ মাহমুদকে নিয়োগ দেওয়া হবে। পরে অবশ্য ওই সিদ্ধান্ত থেকে সরে আসে বিসিবি। পূর্ণকালীন কোচ হিসেবেও আপাতত কাউকে নিয়োগ দেওয়া হচ্ছে না।

সর্বশেষ বোর্ড সভার পরেই বিসিবি সভাপতি নাজমুল হাসান নিশ্চিত করেছেন, দলের এখনকার টিম ম্যানেজমেন্টের সবাই মিলেই কোচের কাজ চালিয়ে যাবেন। তার পরেই ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান আকরাম খান নিশ্চিত করেন, খালেদ মাহমুদের ভূমিকা হচ্ছে টেকনিক্যাল ডিরেক্টরের।

বিজ্ঞাপন

আজ সোমবার (২৫ ডিসেম্বর) মিরপুরে সুজন নিজেও তা নিশ্চিত করেছেন। তবে পদ নিয়ে তার মাথাব্যথা নেই বলেই দাবি,‘একরমভাবে যদি বলা হয় হেড কোচ নাই এই সিরিজে। কিন্তু দায়িত্বটা ওরকমই। হয়তবা কোচের পরিবর্তে নামটা পরিবর্তন হবে। টেকনিক্যাল ডিরেক্টর হবে। কাজটা ওইরকমই থাকবে। যখনই আমাকে বাংলাদেশ ক্রিকেটের কোনও দায়িত্ব দেওয়া হয়েছে আমি চেষ্টা করি সেটা ঠিকভাবে করতে। আর আমার কাছে পদ বা রোল সেটা গুরুত্বপূর্ণ না। বাংলাদেশ টিমের জন্য কাজ করি এটাই সবচেয়ে বড় জিনিস।’

এই কাজটা একটা সুযোগ হিসেবেই দেখছেন খালেদ মাহমুদ, ‘এটা আমার জন্য একটা সুযোগ। আমি এই সুযোগ দুই হাতে লুফে নিব। আমার যতটুকু সামর্থ্য আছে, ক্রিকেট নলেজ আছে, কোচিং নলেজ আছে সেটা অবশ্যই এই সিরিজে কাজে লাগাব।

কিন্তু শ্রীলঙ্কা শিবিরে চণ্ডিকা হাথুরুসিংহে থাকায় বাংলাদেশ কি কিছুটা ব্যাকফুটে থাকবে? খালেদ মাহমুদ তা মানতে রাজি নন, ‘চণ্ডিকা যেহেতু সাড়ে তিন বছর আমাদের মধ্যে ছিল। আমাদের ভাল মন্দ অবশ্যই সে জানে। আমাদেরও সেভাবে প্ল্যান করতে হবে নিশ্চয়ই। পরিবর্তন কিছু করতে হবে। দিনশেষে এটা ব্যাট বলের খেলা। কাজেই এক্সিকিউশন খুব দরকার। মাঠে গিয়ে যদি প্ল্যান অনুযায়ী খেলতে না পারি তাহলে কঠিন। দলে তা কার্যকর করার মত প্লেয়ার আছে, অভিজ্ঞ প্লেয়ার আছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/ এএম/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন