বিজ্ঞাপন

৩৪৭টি প্রস্তাব নিয়ে সম্মেলনে আসছেন ডিসিরা

July 23, 2018 | 3:56 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জেলা প্রশাসকদের (ডিসি) পক্ষ থেকে বিভিন্ন বিষয়ে পাঠানো মোট ৩৪৭টি প্রস্তাব নিয়ে আলোচনা হবে এ বছরের ডিসি সম্মেলনে। এর মধ্যে নির্বাচন নিয়ে কোনো প্রস্তাব নেই, তবে মাদক নিয়ে সুনির্দিষ্ট প্রস্তাব রয়েছে। প্রস্তাবের বেশিরভাগই ভূমি, জনপ্রশাসন ও স্থানীয় সরকার বিভাগের সঙ্গে সম্পর্কিত।

সোমবার (২৩ জুলাই) মন্ত্রিপরিষদ বিভাগে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার) জিয়াউল আলম।

তিনি জানান, আগামীকাল মঙ্গলবার (২৪ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা ভবনে তিন দিনব্যাপী এই ডিসি সম্মেলনের উদ্বোধন হবে। সম্মেলনের ফাঁকে জেলা প্রশাসকরা রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎও করবেন।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে জিয়াউল আলম বলেন, এবারে জেলা প্রশাসকরা মোট ৩৪৭টি প্রস্তাবনা নিয়ে আসছেন সম্মেলনে। এর বেশিরভাগই ভূমি, জনপ্রশাসন ও স্থানীয় সরকার বিভাগের সঙ্গে সম্পর্কিত। আর তাদের গত বছরের প্রস্তাবনার মধ্যে ৯৩ শতাংশ বাস্তবায়িত হয়েছে। যেসব সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বিবেচনাধীন, সেগুলো বাস্তবায়নাধীন হিসেবে দেখানো হয়েছে।

তিনি জানান, স্বল্পমেয়াদি সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য তিন মাস, মধ্যমেয়াদি সিদ্ধান্তের জন্য একবছর এবং দীর্ঘমেয়াদি সিদ্ধান্তের জন্য এক বছরের বেশি সময় মেয়াদ ধরা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব (সংস্কার) বলেন, আগামীকাল উদ্বোধনের পর ২২টি অধিবেশন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৮টি অধিবেশন অনুষ্ঠিত হবে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে। এতে ৫২টি বিভাগ ও মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপদেষ্টা, কর্মকর্তারা অংশ নেবেন।

বিজ্ঞাপন

প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসকদের কাছে কোনো দাবি-দাওয়া থাকবে কিনা- জানতে চাইলে সচিব জানান, আমাদের দাবি দাওয়া থাকলেও এই মুহূর্তে তা প্রকাশ করা সম্ভব না।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন