বিজ্ঞাপন

‘সিরাজগঞ্জ থেকে বিদ্যুৎ দিয়ে রংপুরের ঘাটতি পূরণ’

July 23, 2018 | 4:04 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন বন্ধ হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বৃহত্তর রংপুর এলাকার বিদ্যুতের সংকট সিরাজগঞ্জ থেকে বিদ্যুৎ সরবরাহ করে পূরণ করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

সোমবার (২৩ জুলাই) দুপুরে সচিবালয়ে নিজ কক্ষে এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

এ সময় প্রতিমন্ত্রী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্রে কয়লা গায়েবের ঘটনা তদন্ত করে দোষীদের কঠোর শাস্তি নিশ্চিত করার কথা বলেছেন। পাশাপাশি রংপুরের বিদ্যুৎ সংকট প্রাথমিকভাবে সিরাজগঞ্জের বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদন বাড়ানোর মাধ্যমে মোকাবিলা করার পরামর্শ দিয়েছেন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী বলেন, আজ (সোমবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সচিবালয়ে বিদ্যুৎ বিভাগের সব উচ্চপদস্থ কর্মকর্তাদের নিয়ে বৈঠক করেছেন। বৈঠকে তিনি রংপুরের বিদ্যুৎ সংকট সমাধানের জন্য জরুরি পদক্ষেপ নিতে আমকে নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে প্রধানমন্ত্রী বৃহত্তর রংপুর ও এর আশপাশের এলাকার জনগণকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে বলেছেন, যারা এই দুর্নীতির সঙ্গে জড়িত, তাদের কঠোর শাস্তি দেওয়া হবে। তিনি আমাকে এ ঘটনার পূর্ণ তদন্ত করে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশও দিয়েছেন।

নসরুল হামিদ বলেন, সিরাজগঞ্জ ও এর আশপাশের এলাকায় গ্যাসনির্ভর বিদ্যুৎকেন্দ্র রয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী সেসব বিদ্যুৎকেন্দ্রে উৎপাদন বাড়িয়ে চাহিদা পূরণে পদক্ষেপ নিতে জন্য নির্দেশ দেন ওই বৈঠকে।

ব্রিফিয়ে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, বড়পুকুরিয়ায় কয়লা গায়েবের ঘটনায় বৃহত্তর রংপুর বিদ্যুতের সংকটে পড়বে। এই সংকট কাটিয়ে উঠতে আমরা সিরাজগঞ্জ থেকে বিদ্যুৎ সঞ্চালনের চেষ্টা করব।

বিজ্ঞাপন

বড়পুকুরিয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে জানিয়ে তিনি আরও বলেন, সাড়ে তিন থেকে চার কোটি টাকার কয়লা গায়েব হয়ে গেছে। এ বিষয়ে আগামীকাল (মঙ্গলবার) প্রতিবেদন পেতে পারি।

এ ঘটনায় একটি মামলা দায়েরের নির্দেশও দেওয়া হয়েছে বলে জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন