বিজ্ঞাপন

জাতিসংঘে বাংলাদেশ: বয়স্কদের কল্যাণে কাজ করছে সরকার

July 24, 2018 | 7:40 pm

 

বিজ্ঞাপন

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বৈশ্কি সংস্থাটির ‘ওপেন-এন্ডেড ওয়ার্কিং গ্রুপ অব্ এইজিং’ এর নবম সেশনের সাধারণ আলোচনায় অংশ নিয়ে বলেন, বাংলাদেশ সরকার বয়স্কদের কল্যাণ ও সুযোগ-সুবিধা বাড়াতে কাজ করে যাচ্ছে। নিউইয়র্ক মিশন থেকে মঙ্গলবার পাঠানো এক বার্তায় এই তথ্য জানান হয়।

বিজ্ঞাপন

বার্তায় বলা হয়, জাতিসংঘের ‘ওপেন-এন্ডেড ওয়ার্কিং গ্রুপ অব্ এইজিং’ সেশনে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, মাদ্রিদ প্ল্যান অব এ্যকশন অনুযায়ী বাংলাদেশ ২০১৩ সালে বস্কদের জন্য জাতীয় নীতিমালা প্রণয়ন করেছে। যার পূর্ণ বাস্তবায়নে কাজ চলছে। পাশাপাশি সরকার পিতামাতার ভরণ-পোষণ নীতিমালা প্রণয়ন করেছে। এ ছাড়া বয়স্কদের জন্য প্রতি বিভাগে একটি করে ‘শান্তি নিবাস’ নামে আশ্রয়কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি আরও বলেন, এ ছাড়া বয়স্কদের জন্য বাংলাদেশ সরকার বয়স্কভাতা চালু করেছে। বয়স্কদের জীবন-যাপন সহজ করতে খাদ্য, চিকিৎসা সেবাসহ একাধিক সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচি চালু করেছে। যার মধ্যে কাজের বিনিময়ে খাদ্য, কাজের বিনিময়ে অর্থ এবং ভিজিএফ (গ্রামীণ অঞ্চলে খাদ্য সহায়তা) উল্লেখযোগ্য। সরকারি চাকরিতেও অবসর নেয়ার বয়স ৫৭ থেকে বাড়িয়ে ৫৯ করা হয়েছে।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন