বিজ্ঞাপন

কুড়িগ্রাম-৩ আসনসহ ৬৬ পৌরসভা, উপজেলা ও ইউনিয়নের নির্বাচন বুধবার

July 24, 2018 | 11:05 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বুধবার (২৫ জুলাই) কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচনসহ দেশের বিভিন্ন জেলার ৬৬টি উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব নির্বাচনের মধ্যে রয়েছে তিনটি পৌরসভা, একটি উপজেলা ও ৫টি ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন।

এ ছাড়াও তিনটি উপজেলায় চেয়ারম্যান পদে, একটি উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে, দুইটি পৌরসভায় কাউন্সিলর পদে এবং ৫১টি ইউনিয়ন পরিষদে বিভিন্ন পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২৪ জুলাই) বিকেলে নির্বাচন কমিশনের (ইসি) যুগ্মসচিব ফরহাদ আহমেদ খান সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আগামীকাল কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচনছাড়াও সারাদেশে তিনটি পৌরসভা, একটি উপজেলায় সাধারণ নির্বাচনসহ মোট ৬৬টি নির্বাচন অনুষ্ঠিত হবে। এসব নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূণভাবে করতে যাবতীয় প্রস্তুুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচন: বুধবার সকাল ৮টায় থেকে বিকেল চারটা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে কুড়িগ্রাম-৩ আসনের উপনির্বাচনে। নির্বাচনে মোট ভোটার রয়েছে ৩ লাখ ৬৩ হাজার ৭৫ জন, ভোটকেন্দ্রের সংখ্যা ১৫৯টি এবং ভোট কক্ষের সংখ্যা ৭৬৭টি। উপনির্বাচনে ক্ষমতাসীন দল আওয়ামীলীগ থেকে নৌকা প্রতীক নিয়ে এম এ মতিন এবং জাতীয় পার্টির ডা. মো. আক্কাস আলী সরকার লাঙ্গল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উল্লেখ্য গত ১০ মে জাতীয় পার্টির সংসদ সদস্য এ কে এম মাইদুল ইসলাম মূত্যুবরণ করলে আসনটি শূন্য হয়। শূন্য আসনে উপনির্বাচনের জন্য গত ১০ জুন নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি। ঘোষিত তফসিল অনুয়ায়ী মনোনয়নসপত্র দাখিলের শেষ সময় ছিল ২৪ জুন। যাচাই-বাঁচাই হয় ২৬ জুন এবং প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ছিল ৩ জুলাই।

তিন পৌরসভা ও এক উপজেলায় সাধারণ নির্বাচন: বুধবার একই সঙ্গে দেশের তিনটি পৌরসভার একটি উপজেলায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। পৌরসভা তিনটি হলো—নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার আড়াইহাজার, গোপালদী পৌরসভা এবং কক্সবাজার জেলার কক্সবাজার পৌরসভা।

বিজ্ঞাপন

অন্যদিকে ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

৫১ উপজেলা, পৌরসভা ও ইউনিয়নে সাধারণ ও উপনির্বাচন: বুধবার একই সঙ্গে মানিকগঞ্জ জেলার সিংগাইর পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডে সাধারণ কাউন্সিলর পদে ভোট গ্রহণ হবে। এ ছাড়া হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলা ও চাঁদপুর জেলার শাহরাস্তি উপজেলা, রাঙ্গামাটি জেলার নানিয়ারচর উপজেলায় চেয়ারম্যান পদে এবং রাজশাহী জেলার দূর্গাপুর উপজেলায় ভাইস চেয়ারম্যন পদে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। জয়পুরহাট জেলার ক্ষেতলাল উপজেলার বড়াইল, টাঙ্গাইলের কালিহাতি উপজেলার বীরবাসিন্দা ও পারখী, পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলার লালুয়া, খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার যোগ্যছোলা ইউনিয়নের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। অন্যদিকে দেশের বিভিন্ন জেলার ৫১টি ইউনিয়নে ৫টি চেয়ারম্যান পদে, বাকি ইউনিয়নগুলো সদস্য পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সারাবাংলা/জিএস/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন