বিজ্ঞাপন

ভারতের মোট পর্যটকের ১৬ ভাগ আসে বাংলাদেশ থেকে

July 25, 2018 | 7:08 pm

।। সারাবাংলা ডেস্ক ।। 

বিজ্ঞাপন

ভারতের মোট পর্যটকের শতকরা ১৬ ভাগ বাংলাদেশ থেকে আসে বলে জানিয়েছেন ভারতীয় হাই কমিশনার শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা। মঙ্গলবার (২৪ জুলাই) ঢাকা-কলকাতা-ঢাকা রুটে ইন্ডিগোর ফ্লাইট উদ্বোধন অনুষ্ঠানে তিনি একথা বলেন। আগামী ১ অগাস্ট থেকেই এই রুটে ইন্ডিগো এয়ারলাইন্স ফ্লাইট চালুর আনুষ্ঠানিক ঘোষণা দেয়।

শ্রী হর্ষ বর্ধন শ্রিংলা তার বক্তব্যে ফ্লাইট চালুর জন্য ইন্ডিগোক ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশ এখন ভারতের পর্যটক আগমণের সবচেয়ে বড় উৎস এবং ভারতের মোট পর্যটকের ১৬% আসে বাংলাদেশ থেকে।

বাংলাদেশে বিশ্বের সর্ববৃহৎ ভারতীয় ভিসা আবেদন কেন্দ্র রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটি ভবিষ্যতে ভারত ভ্রমণ করতে চাওয়া বাংলাদেশী নাগরিকদের জন্য সুবিধাজনক হবে।

বিজ্ঞাপন

পরিবহন ও অবকাঠামো উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ ও ভারতের মধ্যকার উন্নয়ন সংযোগে অসাধারণ উন্নতির কথা উল্লেখ করে হর্ষ বর্ধন শ্রিংলা বলেন, বর্তমানে ভারত ও বাংলাদেশের মধ্যে চলাচলকারী সপ্তাহে প্রায় ১০০টি ফ্লাইট ভারতের নয়াদিল্লি, কোলকাতা, মুম্বাই এবং চেন্নাইসহ বিভিন্ন শহরকে ঢাকা ও চট্টগ্রামের সাথে যুক্ত করছে। এসব ফ্লাইট দু’দেশের মধ্যকার বাণিজ্য, পর্যটন, সাংস্কৃতিক বিনিময় ও মানুষে-মানুষে যোগাযোগ বৃদ্ধি করছে।

তিনি বলেন, যোগাযোগ ব্যবস্থার প্রসার ঘটায় দ্বিপক্ষীয় বাণিজ্য উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়ে ২০১৬-১৭ সালে তা ৯ বিলিয়ন মার্কিন ডলারের মাইলফলক অতিক্রম করেছে।

তিনি আরও বলেন, তৃতীয় ঋণরেখার আওতায়, সৈয়দপুর বিমানবন্দরের অবকাঠামোগত উন্নয়নে ভারত বাংলাদেশের সাথে কাজ করছে। ভারতের বেসরকারি খাত বাংলাদেশের বিমানবন্দরগুলোর আধুনিকায়নে অংশীদার হতে পারে।

বিজ্ঞাপন

ইন্ডিগোর সূচনা যাত্রীসেবায় আরও সুযোগ সুবিধা বৃদ্ধি করবে বলে হর্ষ বর্ধন শ্রিংলা আশা প্রকাশ করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, মাননীয় বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটনমন্ত্রী জনাব এ. কে. এম. শাহজাহান কামাল, বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব জনাব মোহাম্মদ মহিবুল হক, ইন্ডিগোর প্রধান বাণিজ্যিক কর্মকর্তা মি. উইলিয়াম বোল্টার প্রমুখ।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন