বিজ্ঞাপন

তিন সিটিতে প্রচারণায় এমপিদের অংশ না নিতে স্পিকারকে ইসির চিঠি

July 25, 2018 | 8:16 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী ৩০ জুলাই অনুষ্ঠেয় তিন সিটি করপোরেশন নির্বাচনে সংসদ সদস্যরা (এমপি) যেন নির্বাচনী প্রচারণায় অংশ না নেন, সেই আহ্বান জানিয়ে স্পিকারকে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন।

বুধবার (২৫ জুলাই) বিকেলে বরিশাল, সিলেট ও রাজশাহী সিটি এলাকায় দায়িত্বরত ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমেদ সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, তিন সিটি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘন করে প্রচারণায় অংশ নেওয়ায় খুলনা ও গাজীপুর সিটির দুই মেয়রকে মৌখিকভাবে সর্তক করে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, বিকেল সাড়ে ৫টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), তিন কমিশনার ও ইসি সচিব বৈঠক করেন তিন সিটির আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে।

হেলালুদ্দীন আহমেদ বলেন, আজকের বৈঠকে তিন সিটি নির্বাচনের আইনশৃঙ্খলা বাহিনীর কাছে নির্বাচনী এলাকায় সর্বশেষ প্রস্তুতি জানতে চাওয়া হয়েছে। একইসঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে নিরপেক্ষ ও কঠোরভাবে দায়িত্ব পালন করার জন্য।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, তিন সিটি নির্বাচনে পুলিশ কমিশনারদের কাছে সংশ্লিষ্ট এলাকায় মানুষদের হয়রানি বিষয়ে ইসির পক্ষ থেকে জানতে চাওয়া হয়। পুলিশ কমিশনাররা ইসিকে জানিয়েছেন, কাউকে অযথাভাবে হয়রানি করছে না। বরং সুনির্দিষ্ট তথ্য-প্রমাণের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হয়েছে। এ ছাড়া রির্টানিং কর্মকর্তারাও জানিয়েছেন, সুনির্দিষ্ট তথ্য-প্রমাণের ভিত্তিতে তাদের গ্রেফতার করা হচ্ছে।

বিজ্ঞাপন

ইসিতে আওয়ামী লীগের প্রতিনিধি দলের বৈঠক প্রসঙ্গে জানতে চাইলে ইসি সচিব বলেন, আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল এসেছিল তিন সিটি নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে সরকারের আর কী কী করণীয় রয়েছে তা বলতে। এ ছাড়াও প্রতিনিধি দল নির্বাচন কমিশনকে বলেছে, কমিশন যেন স্বাধীনভাবে দায়িত্ব পালন করতে পারে, সেজন্য আরও সহায়তা দরকার হলে সরকার থেকে করা হবে।

ইসি সচিব বলেন, একইসঙ্গে সরকারি দল থেকে ইসিকে আশ্বস্ত করে বলা হয়েছে, ইসিকে নিয়ে যারা সবসময় অভিযোগ করে আসছে, তাদের অভিযোগের কোনো ভিত্তি নেই। ইসির বিরুদ্ধে আনীত অভিযোগকে সরকারি দল কোনোভাবে প্রশ্রয় দেয় না। কারণ নির্বাচন কমিশন আইন-কানুন মেনেই তাদের দায়িত্ব পালন করছে।

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন