বিজ্ঞাপন

জনপ্রিয়তা পেতে পেশাদারিত্ব নিয়ে কাজ করতে হবে: খ ম হারূন

July 28, 2018 | 4:37 pm

।। সারাবাংলা ডেস্ক ।

বিজ্ঞাপন

গণমাধ্যমসহ যেকোনো প্রতিষ্ঠান যদি শতভাগ পেশাদারিত্ব নিয়ে কাজ করে, তবে তারা দ্রুত জনপ্রিয়তা অর্জন করে। কিন্তু বর্তমানে টেলিভিশন, অনলাইনসহ গণমাধ্যমগুলো দিন দিন পেশাদারিত্ব হারাচ্ছে বলেই দর্শক বা পাঠকদের আশা পূরণ করতে পারছে না।

শনিবার (২৮ জুলাই) রাজধানীর নয়াপল্টনে সারাবাংলা ডটনেট কার্যালয়ে আলাপকালে এমন মন্তব্য করেন মঞ্চ ও টেলিভিশন ব্যক্তিত্ব, বাংলাদেশ টেলিভিশনের সাবেক উপ-মহাপরিচালক ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের চলচ্চিত্র ও টেলিভিশন বিভাগের প্রধান খ ম হারূন।

বিজ্ঞাপন

এ সময় তিনি  সারাবাংলা’র প্রশংসা করে  কর্মীদের উদ্দেশ্যে বলেন, নিজেদের অভিজ্ঞতা, পেশাদার আচরণ, সহকর্মীদের মধ্যে সহমর্মিতা ও  সুসম্পর্ক বজায় রাখলেই প্রতিষ্ঠানকে এগিয়ে নেওয়া সম্ভব।

কিন্তু বর্তমানে দেশের মিডিয়া, বিশেষ করে টেলিভিশনের ভবিষৎ নিয়ে শঙ্কা জানিয়ে খ ম হারূন বলেন, ‘এখন যারা দেশের প্রাইভেট টেলিভিশনগুলো চালান তারা এই পেশায় অভিজ্ঞ নন। পেশাদার ব্যক্তিরা এই সেক্টর থেকে সরে যাচ্ছেন। আর তাই একসময় সংবাদ বা অনুষ্ঠান তৈরিতে যে পেশাদারিত্ব ছিল, দর্শকদের কাছে পৌঁছানোর তাগিদ ছিল তা এখন আর নেই। আর এ কারণেই দর্শকরা এখন দেশি অনুষ্ঠান ছেড়ে ভারতীয় নিম্নমানের সিরিয়ালের প্রতি বেশি আগ্রহী।’

বিজ্ঞাপন

খ ম হারূন গণমাধ্যমে তার দীর্ঘ পথচলার অভিজ্ঞতা তুলে ধরে বলেন, ১৯৮০ সালে আমি যখন বিটিভিতে কাজ শুর করি তখন সিনিয়র-জুনিয়রদের বোঝাপড়াটা ছিল অন্যরকম। জুনিয়রদের হাত ধরে কাজ শেখাতেন সিনিয়রা। কোনো ভুল করলে তারা শুধরে দিতেন। আমাদের মাথাতেই তখন একটায় চিন্তা কাজ করত, কী করে স্ক্রিনটা ভালো করা যায়। মুক্তিযুদ্ধের প্ল্যাটফর্ম তৈরি করতে তখন আমরা জুনিয়র-সিনিয়র এক হয়ে কাজ করতাম।

সময়ের পালাবদলে গণমাধ্যমে বিভিন্ন পরিবর্তন এসেছে, যোগ হয়েছে নিত্যনতুন প্রযুক্তি। এসব আধুনিক প্রযুক্তির সাথে তাল মিলিয়ে চলার পরামর্শও দেন জেষ্ঠ্য এই মিডিয়া ব্যক্তিত্ব।

সারাবাংলা কার্যালয়ে খ ম হারূনকে ফুল দিয়ে স্বাগত জানান সারাবাংলা ডটনেট, দৈনিক সারাবাংলা ও জিটিভির এডিটর ইন চিফ সৈয়দ ইশতিয়াক রেজা ও সারাবাংলা ডটনেটের নির্বাহী সম্পাদক মাহমুদ মেনন।

সারাবাংলা/জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন