বিজ্ঞাপন

নতুন ছবির জন্য তানভীর মোকাম্মেলের ক্রাউড ফান্ডিং

December 26, 2017 | 8:54 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

বিজ্ঞাপন

খুলনার বামপন্থী নেতা মানবরতন মুখোপাধ্যায়কে নিয়ে ছবি নির্মাণ করছেন তানভীর মোকাম্মেল। ‘রূপসা নদীর বাঁকে’ নামের এ চলচ্চিত্রটিতে উঠে আসবে ত্রিশ দশকের স্বদেশী আন্দোলন, তেভাগা আন্দোলন, রাজশাহী জেলের খাপড়া ওয়ার্ডে কমিউনিস্টদের হত্যাসহ বিভিন্ন ঐতিহাসিক ঘটনা। ২০১৬-১৭ অর্থবছরে ছবিটি পেয়েছিলো সরকারি অনুদান। তবে ছবিটির নির্মাণ শেষ করার জন্য শুধু অনুদানের অর্থ পর্যাপ্ত না হওয়ায় তানভীর মোকাম্মেল ক্রাউড ফান্ডিং বা গণ-অর্থায়নের দিকে ঝুঁকেছেন।

তানভীর মোকাম্মেল জানিয়েছেন, ‘রূপসা নদীর বাঁকে’র মোট বাজেট ৯৬ লাখ টাকা। ৫০ লাখ এসেছে সরকারি অনুদান থেকে। দরকার আর ৪৬ লাখ। যেহেতু ছবিটি সম্পূর্ণ স্বাধীনভাবে নির্মাণ করতে চান, ফলে কর্পোরেট পুঁজির দারস্থ হতে চাচ্ছেন না নির্মাতা। উদ্যোগ নিয়েছেন গণ-অর্থায়নের মাধ্যমে অর্থ সংগ্রহের।

এ প্রক্রিয়ায় তিনি দর্শকদের কাছে আহবান জানাচ্ছেন ছবিটি নির্মাণের জন্য অর্থ প্রদানের। এভাবে অর্থ সংগ্রহ করে ছবি নির্মাণ বাংলাদেশে একেবারেই নতুন নয়। এর আগে আবু সাইয়ীদ ক্রাউড ফান্ডিংয়ের মাধ্যমে অর্থ যোগাড় করে ‘একজন কবির মৃত্যু’ নির্মাণ করেছেন। যেটা বিভিন্ন দেশের বেশকিছু চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছে। জিতেছে পুরস্কারও।

বিজ্ঞাপন

তানভীর মোকাম্মেলের ‘রূপসা নদীর বাঁকে’র মূল চরিত্র কমরেড মানবরতন মুখোপাধ্যায়ের জন্ম খুলনা জেলার রূপসা নদীর পাড়ে, কর্ণপাড়া গ্রামে। কৃষক আন্দোলনের বলিষ্ঠ ভূমিকা আছে তার। ১৯৭১ সালে রাজাকাররা হত্যা করে মানবরতনকে। মানবরতন চরিত্রে অভিনয় করবেন জাহিদ হাসান শোভন। আরও থাকবেন খায়রুল আলম সবুজ, নাজিবা বাশার, রামেন্দু মজুমদার, আতাউর রহমান, চিত্রলেখা গুড, ঝুনা চৌধুরী প্রমুখ।

‘রূপসা নদীর বাঁকে’র জন্য অর্থ পাঠানোর ব্যাংক অ্যাকাউন্ট নম্বর-

Account Holder’s Name : TANVIR MOKAMMEL
Account Number : 01 6728081 01
Swift Code : SCBLBDDX
Standard Chartered Bank
Branch Name : Dhanmondi, Dhaka
Bangladesh

বিজ্ঞাপন

এছাড়া বিকাশ-এ টাকা পাঠানোর নম্বর- ০১৯৯৯৬৩৩৭৮১। অর্থ পাঠানো যাবে ১৫ই ফেব্রুয়ারী, ২০১৮ পর্যন্ত।

সারাবাংলা/কেবিএন/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন