বিজ্ঞাপন

তিন সিটিতে ভোটগ্রহণ শেষ

July 30, 2018 | 4:14 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ক্ষমতাসীন আওয়ামী লীগের সুষ্ঠু নির্বাচনের দাবির বিপরীতে বিরোধীদের ব্যাপক অনিয়ম-কারচুপির অভিযোগ ও নির্বাচন বর্জন-স্থগিত দাবির মধ্য দিয়ে তিন সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। আজ সোমবার (৩০ জুলাই) রাজশাহী, সিলেট ও বরিশাল সিটিতে ভোট শুরুর পর বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলে। এখন ভোট গণনার অপেক্ষা।

সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে সকাল থেকেই তিন সিটিতে কেন্দ্রে কেন্দ্রে ছিল উৎসবমুখর পরিবেশ। সকাল ৮টার আগে থেকেই কেন্দ্রগুলোতে দেখা গেছে ভোটারদের উপস্থিতি। বেলা বাড়ার সঙ্গে ভোটারদের উপস্থিতি বাড়ার পাশাপাশি বিএনপিসহ বিরোধী দলগুলোর প্রার্থীদের অভিযোগের তালিকাও বাড়তে থাকে।

বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণে সকালের চিত্র সুখকর ছিল না বলে জানান সেখানকার রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মজিবর রহমান। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিস্থিতিও স্বাভাবিক হয়ে আসছে বলে মন্তব্য করেন তিনি। যদিও এই সিটিতে ভোটগ্রহণ শুরুর পর দুপুর থেকেই বিরোধী দলীয় মেয়র প্রার্থীরা ভোট বর্জন ও স্থগিতের ঘোষণা দেন।

বিজ্ঞাপন

বরিশালের ছয় মেয়র প্রার্থীর মধ্যে তিন জন নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন, অন্য দু’জনও বর্জনের হুমকি দিয়েছেন। এর মধ্যে সকালেই কেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেওয়া ও জাল ভোট দেওয়াসহ ব্যাপক অনিয়মের অভিযোগ আনার পর দুপুরে বরিশাল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে আনুষ্ঠানিকভাবে ভোট বর্জনের ঘোষণা দেন বিএনপির মেয়ার প্রার্থী মজিবর রহমান। এর আগে ভোট বর্জনের ঘোষণা দিয়ে সরে দাঁড়ান ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মাওলানা ওবায়দুর রহমান মাহবুব ও জাতীয় পার্টির ইকবাল হোসেন। সিপিবি’র অ্যাডভোকেট আবুল কালাম আজাদ ও বাসদের ডা. মনীষা চক্রবর্তীও ভোট বন্ধের দাবি জানিয়ে নির্বাচন কমিশনে লিখিত আবেদন করেন। তারা বলছেন, বিকেল ৩টার মধ্যে ভোট বাতিল ঘোষণা না করা হলে তারাও ভোট বর্জন করবেন। এর মধ্যে বিভিন্ন কেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেওয়ায় প্রতিবাদ করায় ডা. মনীষা চক্রবর্ত্তীর ওপর ক্ষমতাসীন দলের সমর্থকরা চড়াও হয়েছেন বলেও অভিযোগ করেছেন তিনি নিজেই।

এর মধ্যে, নগরীর পশ্চিম কাউনিয়া এলাকার সৈয়দা মজিদুন্নেছা মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রের (পুরুষ) ভোট বাতিল করা হয়েছে। কেন্দ্র দখল, জোরপূর্বক ব্যালট ছিনতাই করে সিল মারার অভিযোগে দুপুর ১২টার দিকে কেন্দ্রের ভোট কার্যক্রম স্থগিত করেন প্রিজাইডিং কর্মকর্তা সঞ্জয় কুমার।

বিজ্ঞাপন

সিলেট সিটি নির্বাচনেও ব্যাপক ভোট কারচুপির অভিযোগ তুলেছেন বিএনপির মেয়র প্রার্থী আরিফুল হক চৌধুরী। এসব অভিযোগ নিয়ে রিটার্নিং কর্মকর্তা আলীমুজ্জামানের সঙ্গে সাক্ষাৎ শেষে তিনি সাংবাদিকদের জানান, নির্বাচনে জয়ী হলেও ভোট বাতিল ও পুনঃনির্বাচন চাই। তার প্রধান নির্বাচনী এজেন্ট শাহরিয়ার হোসেন চৌধুরী অভিযোগ করেন, মোট ৪১ কেন্দ্র থেকে তাদের এজেন্টদের বের করে দেওয়া হয়েছে।

ভোট শুরু

এদিকে, নগরীর ২২ নম্বর ওয়ার্ডে আওয়ামী লীগের প্রার্থী ছাড়া বাকি পাঁচ কাউন্সিলর প্রার্থীই  একযোগে ভোট বর্জন করেছেন। তাদের অভিযোগ, আওয়ামী লীগের কাউন্সিলর প্রার্থী সালেহ আহমেদ সেলিম ভোট কেন্দ্র দখল করে নেওয়ায় তারা এই সিদ্ধান্ত নিয়েছেন। ভোট বর্জনের ঘোষণা দিয়ে ওই ৫ কাউন্সিলর জানান, রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে এ বিষয়ে লিখিত অভিযোগ জমা দিয়েছেন তারা।

এই সিটিতে বিভিন্ন অনিয়মের অভিযোগে ১৩৪ ও ১১৬ নম্বর ভোটকেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

অন্যদিকে, রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে ২১ নম্বর ওয়ার্ডের সিরোইল সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে (পুরুষ ও মহিলা) ধানের শিষের ১৫ জন পোলিং এজেন্টের কাউকে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ পাওয়া গেছে। বিল সিমলা এলাকায় ৩ নম্বর ওয়ার্ডের মহিলা ক্রীড়া কমপ্লেক্স কেন্দ্রে (পুরুষ) মেয়র পদে নৌকা প্রতীক ও কাউন্সিলর পদে একজন প্রার্থী ছাড়া আর কোনো প্রার্থীর পোলিং এজেন্টকে কেন্দ্রে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ উঠেছে।

খবর পেয়ে সকাল ৮টার দিকে সেখানে আসেন ধানের শিষের প্রধান নির্বাচনী এজেন্ট তোফাজ্জল হোসেন। সকাল সোয়া ৯টার দিকে প্রথম আলোকে তিনি বলেন, সকাল সাড়ে ৭টার দিকে সকল এজেন্টরা কেন্দ্রে পৌঁছেছেন। কিন্তু তাদের ঢুকতে দেওয়া হয়নি। আমি এক ঘণ্টার বেশি সময় ধরে এখানে অপেক্ষা করছি ও প্রিজাইডিং কর্মকর্তার কাছে মিনতি করছি— আমার এজেন্টদের ঢুকতে দেওয়া হোক।

ভোট শুরুর আগেই বিএনপির পোলিং এজেন্টদের ভোটকেন্দ্র থেকে বের করে দেওয়ার অভিযোগে রাজশাহী মহানগরীর বিনোদপুর ইসলামিয়া কলেজে অবস্থান নেন বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল। তিনি এই কেন্দ্রে ব্যালটের হিসাব দাবি করেছেন। শেষ পর্যন্ত তিনি ভোটই দেননি।

বিরোধী দলগুলোর এমন অভিযোগের বিপরীত অবস্থান ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীদের। তিন সিটিতেই আওয়ামী লীগের মেয়র প্রার্থীরা বলছেন, নির্বাচন শান্তিপূর্ণ ও সুষ্ঠু হচ্ছে। অবাধ ও সুষ্ঠু এই নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই বিরোধীরা অভিযোগ তুলছেন।

রাজশাহীতে আওয়ামী লীগের মেয়র প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন জানান, এই নির্বাচনে জয়ের ব্যাপারে শতভাগ না হলেও শতভাগের কাছকাছি নিশ্চিত তিনি। লিটন বলেন, নির্বাচনে জয়-পরাজয় আছে, যেকোনো ফলাফল আমি মেনে নিতে প্রস্তুত। তবে আমি জয়ের ব্যাপারে শতভাগের কাছকাছি নিশ্চিত।

সিলেটেও শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলছে বলে দাবি করেন নৌকার মেয়র প্রার্থী বদর উদ্দীন আহমেদ কামরান। কেন্দ্র দখল বা ভোটের পরিবেশ নিয়ে বিনপির অভিযোগ ভিত্তিহীন দাবি করে কামরান বলেন, ‘জণগণ স্বতঃস্ফূর্তভাবে ভোট দিতে আসছে। ইনশাল্লাহ আমি জয়ী হব।’

অন্যদিকে, বরিশালে আওয়ামী লীগের মেয়র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বলেন, আমি জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী। বেশ কয়েকজন মেয়র প্রার্থী এরই মধ্যে আমাকে সমর্থন দিয়েছেন।’ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা অপপ্রচার চালাচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে, তিন সিটির স্থানীয় প্রার্থীদের বক্তব্যের প্রতিফলন রয়েছে আওয়ামী লীগ ও বিএনপির কেন্দ্রীয় নেতাদের মুখেও। সকাল থেকে তিন সিটিতে উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে বলে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে দাবি করেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ। উল্টো তিনটি কেন্দ্রে আওয়ামী লীগের এজেন্টদেরই বের করে দেওয়া হয়েছে বা বের করে দেওয়ার চেষ্টা করা হয়েছে বলে জানান তিনি। হানিফ বলেন, ‘আওয়ামী লীগ প্রতিটি নির্বাচন অবাধ, সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে পরিচালনা করতে বদ্ধপরিকর।’

অন্যদিকে, তিন সিটিতে ভোট গ্রহণ শুরু হওয়ার পর পরই ধানের শীষের এজেন্ট বের করে দিয়ে কেন্দ্র দখল এবং জাল ভোট দেওয়া হচ্ছে বলে সকাল ১১টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে অভিযোগ করেন দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, নির্বাচনী প্রচারণার প্রথম থেকে সরকারের নীলনকশার নির্বাচন নিয়ে আমরা যে অভিযোগগুলো করেছিলাম সেটিরই নগ্ন বহিঃপ্রকাশ তিন সিটিতেই ফুটে উঠতে শুরু করেছে। ক্ষমতাসীনদের অসংখ্য অনিয়ম ও নির্বাচন আচরণবিধি ভঙ্গের অভিযোগ কমিশন কানে তোলেনি। কমিশন মুক ও বধির হয়ে গেছে।

আরও পড়ুন-

বরিশালে ৩ প্রার্থীর ভোট বর্জন, ২ জনের হুমকি

উৎসবমুখর পরিবেশে ভোট গ্রহণ চলছে: হা‌নিফ

এজেন্ট বের করে দিয়ে কেন্দ্র দখল-জাল ভোট: রিজভী

সারাবাংলা/এটি/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন