বিজ্ঞাপন

বঙ্গবন্ধু দূরদর্শী সম্পন্ন একজন নেতা ছিলেন: বণিজ্যমন্ত্রী

July 31, 2018 | 1:06 am

।। ঢাবি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাবি: ১৯৪৭ পরবর্তী যতগুলো আন্দোলন সংগ্রাম হয়েছে এর প্রত্যেকটিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান অসামান্য। জাতির জনক বঙ্গবন্ধু শুধু একজন মহান নেতাই ছিলেন না, তিনি ছিলেন দূরদর্শী সম্পন্ন একজন বিশ্ববিখ্যাত নেতা।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ রচিত ‘বঙ্গীয় মুসলিম লীগ, পাকিস্তান আন্দোলন, বাঙালির রাষ্ট্রভাবনা ও বঙ্গবন্ধু’ শীর্ষক গ্রন্থেও প্রকাশনা অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এসব কথা বলেন।

সোমবার (৩০ জুলাই) বিকেলে জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে গ্রন্থটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়। জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. রওনক জাহান, গবেষক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, কথাসাহিত্যিক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম।

বিজ্ঞাপন

তোফায়েল আহমেদ বলেন, বঙ্গবন্ধু মুসলিম লীগের রাজনীতি করেছেন। কিন্তু তিনি সবসময় অসাম্প্রদায়িক ছিলেন। বঙ্গবন্ধু বিচক্ষণ নেতা ছিলেন। যা বলতেন, ভেবে চিন্তে বলতেন। বলার পর ফাঁসির মঞ্চে গিয়েও এর থেকে সরে আসেননি। তার বিরুদ্ধে একের পর এক মামলা জুড়ে দেওয়ার পরও তিনি মাথা নত করেননি। ধাপে ধাপে নানা আন্দোলনের মধ্য দিয়ে তার নেতৃত্বে বাংলাদেশ রাষ্ট্র প্রতিষ্ঠা পায়।

অধ্যাপক রওনক জাহান বলেন, দেশের ,মানুষ রাজনীতি নিয়ে অনুমানে কথা বলেন। ৪৭-এর পূর্ববর্তী ও পরবর্তী সকল ঘটনাবলির সকল তথ্য উপাত্ত সুস্পষ্টভাবে সংক্ষিপ্ত আকারে এই বইটিতে সাজানো আছে। বইটিতে অল্পতেই ওই সময়কার ঘটনাবলির একটা সুস্পষ্ট ধারণা পাওয়া যাবে।

সৈয়দ আবুল মকসুদ বলেন, বাঙালির রাষ্ট্রভাবনার প্রচেষ্টার বিষয়ের হ্যান্ডবুক হিসেবে বইটি কাজ করবে। কীভাবে বাংলাদেশ ধীরে ধীরে প্রতিষ্ঠা লাভ করল, কীভাবে এটি রাষ্ট্রে রূপ নিল সেসব বিষয়ে সংক্ষেপে বইটিতে তুলে ধরা হয়েছে।

বিজ্ঞাপন

সভাপতির বক্তব্যে জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, ভবিষ্যতে স্বাধীনতার ঘটনা লিপিবদ্ধ করতে গেলে স্বাধীনতায় যেসকল নেতা ভূমিকা রেখেছেন, তাদের সম্পর্কে আমাদের জানতে হবে। এছাড়া ১৯৪০ পূর্ববর্তী বাঙালিদের আন্দোলন-সংগ্রামের সকল ইতিহাস আমাদের জানতে হবে। তাহলে আমাদের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবো। প্রফেসর হারুন-অর-রশিদের এই বইটি এক্ষেত্রে হ্যান্ডবুক হিসেবে ব্যবহৃত হতে পারে।

গ্রন্থটি রচনার কারণ উল্লেখ করে অধ্যপক হারুন-অর-রশিদ বলেন, ১৯৪৭ সালের পরবর্তী সকল ঘটনা আমরা প্রায় সকলেই জানি। কিন্তু ৪৭-এর আগের ঘটনা অনেকেই জানেন না। সেজন্যই এতো বিভ্রান্তি। ৪৭-এর আগের ঘটনা জাতি না জানলে দেশের রাজনীতির ধারা বোঝা যাবে না। বঙ্গবন্ধুর রাজনীতি বোঝা যাবে না।

প্রসঙ্গত, গ্রন্থটিতে বাংলায় পাকিস্তান আন্দোলনের স্বরূপ, বাঙালির তথা বঙ্গবন্ধুর রাষ্ট্রভাবনা, ভাষা-আন্দোলনের ৪৭-পূর্ব পটভূমি, বাংলাদেশের স্বাধীনতার জেনেসিস তুলে ধরার প্রয়াস রয়েছে। বইটি প্রকাশ করেছে অন্যপ্রকাশ। এর প্রচ্ছদ করেছেন শিল্পী হাশেম খান। গ্রন্থটির আলোচনা দুই ভাগে বিভক্ত- একটি ভারত বিভাগ-পূর্ববর্তী রাজনীতি ও বঙ্গবন্ধু এবং অপরটি পাকিস্তান-পর্বের রাজনীতি: বাঙালির জাতীয় মুক্তির স্বপ্নপূরণ। এছাড়া বইটিতে রয়েছে ৫টি পরিশিষ্ট। এতে পৃষ্টা রয়েছে ১১১টি। মূল্য নির্ধারণ করা হয়েছে ২৫০ টাকা।

সারাবাংলা/কেকে/এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন