বিজ্ঞাপন

‘বিরোধী দলগুলোর প্রতিপক্ষ আওয়ামী লীগ নয়, নির্বাচন কমিশন’

July 31, 2018 | 2:43 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিরোধীদলগুলোর প্রতিপক্ষ আওয়ামী লীগ নয়, নির্বাচন কমিশন।

মঙ্গলবার (৩১ জুলাই) বিএনপির নয়াপল্টন কার্যালয়ে তিন সিটি নির্বাচন পরবর্তী সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

বরিশাল, রাজশাহী ও সিলেট এ তিন সিটি নির্বাচনে ভোট ডাকাতির মহোৎসব হয়েছে দাবি করে মির্জা ফখরুল এজন্য নির্বাচন কমিশনকে দায়ী করে বলেন, সরকার নয় সরকারে প্রশাসন, এবং অযোগ্য নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এই নির্বাচন কমিশন পুলিশের মতোই আওয়ামীলীগের প্রার্থীদের জয়ী করতে নির্বাচনকে প্রহসনে পরিণত করেছে। শুধু নির্বাচনের দিনে নয়, শিডিউল ঘোষণার দিন থেকেই পুলিশের বিশেষ বাহিনী মাঠে নেমেছে। তারা বিরোধিদলের কর্মী ও সমর্থকদের প্রচারণা থেকে দূরে রাখা, গ্রেফতার, মামলার হুমকি দিচ্ছে। নির্বাচন কমিশন নিজস্ব আইন ভঙ্গ করেছে, কোনো অভিযোগ আমলে না এনে আওয়ামী লীগের এজেন্ডাকে বাস্তবায়নে কাজ করেছে।

তিন সিটি নির্বাচনের আগে থেকেই হাজার হাজার আওয়ামী কর্মী এনে জড়ো করা হয়েছিল। বিএনপির এজেন্টদেরকে ভোট কেন্দ্র থেকে বের করে দেওয়াসহ, কিছু কেন্দ্রে আওয়ামী কর্মীদের বিএনপির পোলিং এজেন্ট সেজে থাকা, বিএনপি কর্মীদের আগে থেকে ব্যালটে সিল দিয়ে রাখার অভিযোগ করেন বিএনপির মহাসচিব।

তিনি আওয়ামী লীগকে তিরস্কার করে বলেন, আওয়ামী লীগ রাজনৈতিকভাবে দেউলিয়া হয়ে গিয়েছে। তাদের নিজের উপর বিশ্বাস নেই যে তারা জনগণের রায়ে নির্বাচিত হয়ে আসতে পারবে না, ফলে তারা দুর্নীতির আশ্রয় নিচ্ছে।

বিজ্ঞাপন

মির্জা ফখরুল আরও জানান, আমরা এ নির্বাচনকে গুরুত্ব দিচ্ছি না, কারণ এগুলো কোনো নির্বাচনই হয়নি।

বেগম জিয়াসহ অন্য সকল রাজবন্দিকে মুক্তি দিয়ে, নতুন নির্বাচন কমিশনের আওতায়, সেনা মোতায়ন করে জাতীয় নির্বাচনের দাবিও করা হয় এ সম্মেলনে।

তিন সিটি নির্বাচন থেকে প্রমাণিত হয় শেখ হাসিনার অবৈধ সরকারের অধীনে কোনো নির্বাচনে জনগণের রায়ের প্রতিফলন ঘটাবে না উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, এ সরকাদের অধীনে যদি নির্বাচন হয় তবে জনগণ ভোটকেন্দ্রে গিয়ে তাদের মতামত জানাতে পারবে না। অযোগ্য নির্বাচন কমিশনের পরিচালনার নির্বাচনে জনগণের রায় প্রতিফলিত হবে না।

এক প্রশ্নের জবাবে, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, নির্বাচনের আগে আওয়ামী লীগের করা জনপ্রিয়তা জরিপ মূলত তাদের পরিকল্পনার ঘোষণা। এরকম কোনো জরিপ হয়নি দাবি করে তিনি বলেন, আওয়ামীলীগ যেভাবে নির্বাচন করার পরিকল্পনা করেছে সেটাই জরিপের নামে প্রকাশ করেছে।

বিজ্ঞাপন

বিএনপি এ সম্মেলনে রাজশাহী ও বরিশালের নির্বাচন প্রত্যাখ্যান করেছে এবং ফল বাতিল করে নতুন নির্বাচনের আহ্বান করে এবং আগামী ২ আগস্ট সারাদেশের সব জেলায় ও মহানগরীতে নির্বাচনী ফলাফলের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ ডাকে।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, দলের ভাইস চেয়ারম্যান অ্যাভোকেট আহমেদ আজম খান, চেয়ারপার্সনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমানুল্লাহ আমান, বিএনপির উপদেষ্টা মণ্ডলীর সদস্য আবদুল হাইসহ অনেকে।

সারাবাংলা/এমএ/জেএএম

আরও পড়ুন

২ আগস্ট সারাদেশে বিএনপির বিক্ষোভ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন