বিজ্ঞাপন

মতিঝিল-সায়েন্স ল্যাব-নাবিস্কো-মিরপুরে যান চলাচল স্বাভাবিক

July 31, 2018 | 3:50 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাস চালকদের রেষারেষিতে সড়কে দুই শিক্ষার্থীর মৃত্যুর বিচার দাবিতে রাজধানীর মতিঝিল, সায়েন্স ল্যাব, মিরপুরে যান চলাচল স্বাভাবিক হয়েছে।

নয় দফা দাবিতে শিক্ষার্থীরা প্রায় আড়াই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখার পর মঙ্গলবার (৩১ জুলাই) দুপুর সাড়ে ৩টায় এসব এলাকায় যান চলাচল স্বাভাবিক হয়।

এদিন রাজধানীর মতিঝিল শাপলা চত্বর, সায়েন্স ল্যাবরেটরি মোড়, মিরপুর-১০ নম্বর গোল চত্বর এবং উত্তরা জসিম উদ্দিন এভিনিউ ও এয়ারপোর্ট এর মাঝামাঝিতে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানের পদত্যাগসহ নয়টি দাবিতে মতিঝিল শাপলা চত্বরে অবস্থান নিয়ে অবরোধ করে নটরডেম স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। এতে মতিঝিল থেকে যাত্রাবাড়ী, সায়েদাবাদ, চিটাগাং রোড পর্যন্ত যান চলাচন বন্ধ হয়ে যায়।

ফুয়াদ হাসান নামে একাদশ শ্রেণির এক শিক্ষার্থী সারাবাংলাকে বলেন, আমরা শান্তিপূর্ণ অবস্থান নিয়ে ছিলাম। পুলিশ আমাদের বাধা দেয় সেই সময় পুলিশের সামনেই কে বা কারা আমাদের ওপর হামলা চালায়। আমাদের কয়েকজন সহপাঠী আহত হয়েছে।

তবে ডিএমপি মতিঝিল জোনের এসি মিশু বিশ্বাস সারাবাংলাকে বলেন, শিক্ষার্থীরা প্রায় দুই ঘণ্টা রাস্তা অবরোধ করে রেখেছিল। আমরা তাদের বুঝিয়ে পাঠিয়ে দিয়েছি।

বিজ্ঞাপন

অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের হামলায় শিক্ষার্থীদের আহত হওয়ার প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, একটা অপ্রীতিকর ঘটনা ঘটেছে। তবে তেমন কেউ হতাহত হয়নি। মেজর কিছু না।

সায়েন্স ল্যাব মোড়ে অবস্থান নেওয়া শিক্ষার্থীদের লাঠিপেটা করে ছত্রভঙ্গ করে দিয়েছে পুলিশ। প্রত্যক্ষদর্শীরা জানান, বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীরা অবস্থান নিলে প্রায় দুই ঘণ্টা সায়েন্স ল্যাব মোড় অবরুদ্ধ থাকে। এরপর পুলিশ লাঠিচার্জ করলে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। এ সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা নীলক্ষেত, শাহবাগ, জিগাতলা ও কলাবাগানের দিকে ছড়িয়ে পড়ে। এসময় তারা গাড়ি ভাঙচুর চালায় এবং নীলক্ষেত মোড়ে একটি বাসে আগুন ধরিয়ে দেয়।

শিক্ষার্থীরা জানান, তারা টেলিভিশনে কথা বলার সময় পুলিশ লাঠিচার্জ শুরু করে। লাঠিচার্জ করলে প্রতিবাদে তারাও ভাঙচুর চালায়।

অন্যদিকে মিরপুর-১০ নম্বরে শিক্ষার্থীদের আশ্বাস দিয়ে ফিরিয়ে দিয়েছে পুলিশ। প্রায় দুই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখলে মিরপুর থেকে মতিঝিল, সদরঘাট, যাত্রবাড়ী, সায়েদাবাদ এবং উত্তরা-গাজীপুর থেকে মিরপুর হয়ে চলা গাড়িগুলো আটকে পড়ে।

বিজ্ঞাপন

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, এই দুর্ঘটনায় প্রধানমন্ত্রী দুঃখ প্রকাশ করেছেন। একইসঙ্গে দোষীদের যেন উপযুক্ত শাস্তি হয় সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশে তিনি জানান, বিচারকাজ বা দোষীদের শাস্তি দিতে নৌ-মন্ত্রীর কোনো প্রভাব খাটবে না। তিনি শিক্ষার্থীদের ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানান।

মঙ্গলবার (৩১ জুলাই) বেলা ১১টায় সড়ক দুর্ঘটনায় নিহত দিয়া খানমের মহাখালির বাসায় তার পরিবারের সাথে দেখা করতে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

সারাবাংলা/ইএইচটি/ইউজে/জেএ/কেকে/জেডএফ/এটি

আরও পড়ুন

রাজধানী জুড়ে অবরোধ, লাঠিচার্জ, বাসে আগুন-ভাঙচুর, ছাত্র রক্তাক্ত

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন