বিজ্ঞাপন

উত্তপ্ত উত্তরা

July 31, 2018 | 4:53 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচালকদের রেষারেষিতে সড়কে দুই শিক্ষার্থীর মৃত্যুর বিচার দাবিতে উত্তরায় ফের বিক্ষোভ শুরু করেছে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরা। এক পর্যায়ে পুলিশ তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করলে শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে গাড়ি ভাঙচুর শুরু করে। এর মধ্যে দুইটি বাসে আগুনও ধরিয়ে দেয় তারা।

উত্তরায় প্রায় আড়াই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখার পর মঙ্গলবার (৩১ জুলাই) দুপুর সাড়ে ৩টায় এমন বিক্ষুব্ধ পরিস্থিতি তৈরি হয়।

বিজ্ঞাপন

আন্দোলনরত একজন শিক্ষার্থী বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সড়ক অবরোধ করেছিলাম। হঠাৎ পুলিশ এসে আমাদের ওপর হামলা করলে সবাই বিক্ষুব্ধ হয়ে ওঠে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, ‘বিচার চাই, করতে হবে’ স্লোগানে সড়ক অবরোধ করে রেখেছিল শিক্ষার্থীরা। পুলিশ তাদের একাধিকবার সড়ক থেকে সরে যেতে বললেও তারা শান্তিপূর্ণভাবে সড়ক অবরোধ চালিয়ে যাচ্ছিল। পরে পুলিশ তাদের লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করার চেষ্টা করলে শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে ভাঙচুর শুরু করে। এ সময় তারা বুশরা পরিবহনের একটি বাসে আগুন ধরিয়ে দেয়। পরে এনা পরিবহনের একটি বাসেও আগুন দেয় তারা।

বিজ্ঞাপন

অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) ব্যুরো প্রধান জুলহাস আলম সারাবাংলা’কে বলেন, টঙ্গী থেকে বিমানবন্দর পর্যন্ত ঢাকায় আসার পথে শত শত গাড়ি আটকে ছিল। অন্যদিকে বিমানবন্দর থেকে বের হওয়ার পথ ছিল একদম ফাঁকা। পুলিশ লাঠিচার্জ করলে শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে গাড়ি ভাঙচুর শুরু করে। এ সময় তারা বুশরা পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন লাগিয়ে দেয় তারা। তবে এতে কেউ আহত হয়েছেন কি না তা জানা যায়নি। পরে বিকেল ৪টার দিকে আরও একটি গাড়িতে শিক্ষার্থীরা আগুন দেয়।

উত্তরায় দায়িত্বরত পুলিশ সার্জেন্ট সাইফুল ইসলাম সারাবাংলা’কে বলেন, সকাল থেকে শিক্ষার্থীরা রাস্তা অবরোধ করে বসেছিল। তাদের বারবার উঠতে বলা হলেও রাস্তা ছাড়েনি। ৩টার দিকে তারা হঠাৎ করে পুলিশকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুঁড়তে ও গাড়ি ভাঙচুর শুরু করে। পুলিশ তাদের নিয়ন্ত্রণ করতে লাঠিচার্জ করতে বাধ্য হয়।

গত রোবাবার (২৯ জুলাই) বিমানবন্দর সড়কে জাবালে নূর পরিবহনের দুই বাসের রেষারেষিতে প্রাণ হারায় শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী দিয়া আক্তার মিম ও আব্দুল করিম। এর প্রতিবাদে ও ঘাতক বাসচালকদের বিচারের দাবিতে সোমবার (৩০ জুলাই) সকাল থেকে বিকেল পর্যন্ত রমিজ উদ্দিন কলেজের সামনের সড়কসহ রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে রাখে শিক্ষার্থীরা। এর ধারাবাহিকতায় আজ মঙ্গলবারও রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করে রাখে তারা। সকাল থেকে মতিঝিল শাপলা চত্বর, সায়েন্স ল্যাবরেটরি মোড়, মিরপুর-১০ নম্বর গোল চত্বর, তেজগাঁও, উত্তরা রামপুরাসহ বিভিন্ন সড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। দুপুর সাড়ে ৩টা নাগাদ এসব সড়ক থেকে শিক্ষার্থীরা অবরোধ স্থগিত করে নিলেও উত্তরায় শিক্ষার্থীরা অবরোধ না ছাড়লে পুলিশের অ্যাকশনের পর শিক্ষার্থীরা বিক্ষুব্ধ হয়ে গাড়ি ভাঙচুর শুরু করে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

‘আমি সব সময়ই হাসি, এটা কি দোষের?’

‘আমার গেছে সন্তান, শাজাহান খানের কাছে সংখ্যা’

মতিঝিল-সায়েন্স ল্যাব-নাবিস্কো-মিরপুরে যান চলাচল স্বাভাবিক

রাজধানী জুড়ে অবরোধ, লাঠিচার্জ, বাসে আগুন-ভাঙচুর, ছাত্র রক্তাক্ত

সারাবাংলা/ইউজে/এমএমএইচ/জেএ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন