বিজ্ঞাপন

বাঙালির শোকের মাস আগস্ট শুরু

August 1, 2018 | 5:57 am

।। সন্দীপন বসু ।।

বিজ্ঞাপন

‘নরহত্যা মহাপাপ, তার চেয়ে পাপ আরও বড়
করে যদি যারা তার পুত্রসম বিশ্বাসভাজন
জাতির জনক যিনি অতর্কিত তারেই নিধন।
নিধন সবংশে হলে সেই পাপ আরো গুরুতর,
সারাদেশ ভাগী হয় পিতৃঘাতী সে ঘোর পাপের
যদি দেয় সাধুবাদ, যদি করে অপরাধ ক্ষমা।
কর্মফল দিনে দিনে বর্ষে বর্ষে হয় এর জমা
একদা বর্ষণ বজ্ররূপে সে অভিশাপের।’

‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মরণে’ কবিতায় লিখেছিলেন কবি অন্নদাশঙ্কর রায়। কবিতায় পরম ভালোবাসায় কবি স্মরণ করেছেন স্বাধীনতার মহানায়ক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে। আর অভিশাপ দিয়েছেন তার হত্যাকারীদের। ১৯৭৫-এর আগস্টে জাতির পিতাকে হত্যা করা হয়েছিল। রক্তাক্ত করা হয়েছিল স্বাধীনতাকে, আমাদের মানচিত্রকে। যার ডাকে বাঙালি জাতি পেয়েছিল হাজার বছরের আকাঙ্ক্ষিত প্রিয় স্বাধীনতা, পতাকা আর স্বাধীন মানচিত্র।

বাংলাদেশ ও বঙ্গবন্ধু যেন এক ও অভিন্ন শব্দ। তাকে কেন্দ্র করেই তো একদিন নদীমাতৃক এই বদ্বীপে উন্মেষ ঘটে জাতীয়তাবাদী চেতনার। আন্দোলন, সংগ্রামের দীর্ঘ পথপরিক্রমায় তিনিই তো ছিলেন বাঙালির স্বপ্ন ও বাস্তবতার সার্থক রূপকার। বজ্রকণ্ঠে তিনি ডাক দিয়েছিলেন স্বাধীনতার। নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত হয়েছে লালসবুজে খচিত পতাকা।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর মতো বিশাল হৃদয়ের মানুষকে কারাগারে বন্দি রেখেও শারীরিক কোনো ক্ষতির সাহস দেখাতে পারেনি পাকিস্তানি হানাদার বাহিনী। অথচ স্বাধীন বাংলার মাটিতেই তাকে নির্মমভাবে জীবন দিতে হয়েছে।  ঘাতকরা জাতির পিতাকে হত্যা করে চিরঅপরাধী করে গেল এই বাঙালি জাতিকে। পিতাকে হারানোর সেই দুঃসহ স্মৃতি ৪৩টি বছর বুকে বয়ে নিয়ে বেড়াচ্ছেন তার কন্যা, আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা। আর সমব্যাথী হয়ে আছেন এই ভূখণ্ডের কোটি মানুষ।

রক্তেমাংসে গড়া বঙ্গবন্ধুর প্রাণ ঘৃণ্য পশুরা তার প্রিয় স্বদেশের বুকে কেড়ে নিতে পারলেও কেড়ে নিতে পারেনি বঙ্গবন্ধু আদর্শকে। আর তাই চিরঞ্জীব জাতির জনকের মৃত্যুর ৪৩ বছর পরও বাঙালি জাতি কৃতজ্ঞতা, শ্রদ্ধা আর ভালবাসায় স্মরণ করেন বঙ্গবন্ধুকে; জাতির পিতার রক্তে ধোয়া বাংলায় আবারও বাঙালি জাগে যুথবদ্ধ হয়ে। শ্রদ্ধায়-স্মরণে পথে-প্রান্তরে আজও ওঠে সেই সম্মিলিত রণধ্বনি- ‘শোনো একটি মুজিবরের থেকে, লক্ষ মুজিবরের কণ্ঠে…’, ‘এক মুজিব লোকান্তরে লক্ষ মুজিব ঘরে ঘরে’ অথবা ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ স্লোগান।

সারাবাংলা/এসবি/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন