বিজ্ঞাপন

আজও রাজপথে শিক্ষার্থীরা, গণপরিবহন সংকট

August 1, 2018 | 10:47 am

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাসচাপায় দুই শিক্ষার্থী নিহতের ঘটনায় বিচার চেয়ে আজও রাজপথে নেমেছে শিক্ষার্থীরা। বুধবার (১ আগস্ট) সকাল ১০টা থেকেই রাজধানীর বিভিন্ন সড়ক অবরোধ করেছে তারা। গতকালের মত আজও ঢাকার রাস্তায় বাস নেই বললেই চলে!

সকাল ১০টার দিকে উত্তরার হাউজবিল্ডিং সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেছে শিক্ষার্থীরা। এতে ঢাকা-ময়মনসিংহ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফার্মগেট এলাকায় সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা রাজপথে অবস্থান নিয়েছে।

মোহাম্মদপুরে শিক্ষার্থীরাও সকালে মিছিল বের করেছে। সকাল ৭টার দিকে কাঁচপুর সড়কেও মিছিল-অবরোধ করেছে শিক্ষার্থীরা। এসময় তারা বেশ কয়েকটি বাসও ভাঙচুর করে।

বিজ্ঞাপন

শাহবাগেও নেমেছে শিক্ষার্থীরা। তাদের মিছিল-অবরোধে বন্ধ হয়ে গেছে গাড়ি চলাচল।

বন্ধ হয়ে রামপুরা-বনশ্রীর সড়ক। এখানে পথে নেমেছেন আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা।

এদিকে, রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি এলাকাতেও বেশ কয়েকটি কলেজের শিক্ষার্থীরা রাস্তায় নেমেছে। ঢাকা কলেজ, সিটি কলেজ, সরকারি বিজ্ঞান কলেজ, রায়হান স্কুল অ্যান্ড কলেজ ও আইডিয়াল কলেজসহ আশপাশের আরও কয়েকটি কলেজের প্রায় হাজারখানেক শিক্ষার্থী অবস্থান নিয়েছে সায়েন্স ল্যাবরেটরি, সিটি কলেজ এলাকার রাজপথে। এর ফলে সায়েন্স ল্যাবরেটরি এলাকা ঘিরে মিরপুর রোড, এলিফ্যান্ট রোড, সিটি কলেজ-জিগাতলা রোডে যানচলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে।

বিজ্ঞাপন

‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘আমার ভাই কবরে, খুনি কেন বাইরে’— এমন সব স্লোগানে শিক্ষার্থীরা মুখর করে রেখেছে রাজপথ।

শিক্ষার্থীরা এদিকে, যেসব সড়কে শিক্ষার্থীদের অবরোধ নেই সেসব জায়গাতেও গণপরিবহনের সংখ্যা খুব কম। এ জন্য পরিবহন মালিকদের দায়ী করছেন যাত্রীরা। তারা বলছেন, বাস মালিকের ইচ্ছে করেই পথে পরিবহন নামাচ্ছে না।

বাস মালিকেরাও বলছেন, ভাঙচুরের ভয়েই তারা রাস্তায় গাড়ি নামননি।

আকিব পরিবহনের একজন পরিচালক হাওলাদার মোহাম্মদ মহসীন জানান, আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত নেই, ক্ষতির ভয়েই পথে বাস নামানো হচ্ছে না। রোববার তার কোম্পানির ছয়টি বাসও ভাঙচুর করা হয়, এরপর থেকেই বাস পথে নামানো কম হচ্ছে।

বিজ্ঞাপন

এ পরিস্থিতিতে তারা গাড়ি ভাঙচুর না করার আশ্বাস অথবা শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করা হলে বাস পথে ফের নামানো হবে বলে জানান।

ঢাকা-নারায়ণগঞ্জগামী কোনো পরিবহন ওই রুটে চলাচল করছে না। ফলে চরম বিড়ম্ববনায় পড়তে হয়েছে রায়েরবাগ, শনির আখড়া, যাত্রাবাড়ী, দনিয়া, সায়েদাবাদসহ আশপাশের হাজার হাজার মানুষ।

বাস না থাকায় ভোগান্তি হলেও শিক্ষার্থীদের আন্দোলনকে যৌক্তিক বলে উল্লেখ করে মজিদ আহমেদ নামে অগ্রণী ব্যাংকের এক কর্মকর্তা। তিনি বলেন, ‘কষ্ট হলেও অফিস তো তা বুঝবে না। তাই হেঁটে যাচ্ছি। বেশি হাঁটতে পারি না। তবে আজ যে কারণে এ পরিস্থিতি তাতে শিক্ষার্থীদের উপর কোনো ক্ষোভ নেই আমাদের।’

আরও পড়ুন:
সড়ক পরিবহন আইন মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন আগামী সপ্তাহেই
পুলিশের ধাওয়ায় শিক্ষার্থীরা ছত্রভঙ্গ, যান চলাচল স্বাভাবিক
অবরোধে অচল ঢাকা, নৌমন্ত্রীকে ক্ষমা চাওয়ার আলটিমেটাম

সারাবাংলা /এসএইচ/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন