বিজ্ঞাপন

খালেদা জিয়ার ২৫ আইনজীবীই অনুপস্থিত, আপিল শুনানি ৮ আগস্ট

August 1, 2018 | 4:42 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আইনজীবীরা অনুপস্থিত থাকায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার রায়ের বিরুদ্ধে খালেদার জিয়ার করা আপিল শুনানি ৮ আগস্ট পর্যন্ত মুলতবি করেছেন আদালত।

বুধবার (১ আগস্ট) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে উপস্থিত ছিলেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষের আইনজীবী সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ।

বিজ্ঞাপন

সহকারী অ্যাটর্নি জেনারেল ইউসুফ মাহমুদ মোর্শেদ জানান, “মামলাটি কার্যতালিকায় আসার পর থেকেই উনারা (খালেদা জিয়ার আইনজীবীরা) নানা কারণে কালক্ষেপণ করছেন। একেকদিন একেকটা কারণ দেখিয়ে কালক্ষেপণ করছেন তারা। মঙ্গলবারও মামলাটি কার্যতালিকায় ছিল। কিন্তু অন্য কোর্টে মামলা থাকার ব্যস্ততা দেখিয়ে শুনানি না করার আবেদন করেন। আদালত তাদের আবেদন গ্রহণ করে আজ পর্যন্ত মুলতবি করেছিল।

তিনি বলেন, আজ কোর্ট বসার পর খালেদা জিয়ার দুইজন আইনজীবী এসে বললেন, পাসওভার (কিছু সময়ের জন্য মুলতবি) চাই। তখন কোর্ট বললেন যে, কোনো পাসওভার দেওয়া হবে না আজকেই শুনানি হবে। কোর্ট তখন এক নম্বর আইটেমটা (মামলা) রেখে কার্যতালিকার ৮৯টি আইটেম শোনার পর এক নম্বর আইটেম (খালেদা জিয়ার আপিল) কল করেন। কিন্তু সে সময় উনাদের (খালদা জিয়ার আইনজীবীদের) কাউকে পাওয়া যায়নি। আদালত মামলার নথি থেকে দেখেন, খালেদা জিয়ার পক্ষে ২৫ জন আইনজীবী রয়েছেন। কিন্তু শুনানি করতে একজন আইনজীবীও উপস্থিত ছিলেন না।

“এতে কোর্ট খুব অসন্তুষ্ট হয়ে বলেছেন, এ মামলার কারণে অন্যান্য মামলা কার্যতালিকায় আনা যাচ্ছে না। যার কারণে বিচারপ্রার্থীরা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। যেহেতু এটা বড় মামলা শুনানিতে সারাদিন লেগে যায়। সে কারণে কার্যতালিকায় কম মামলা নেওয়া হয়। তাছাড়া আপীল বিভাগের নির্দেশনা আছে ৩১ অক্টোবরের মধ্যে মামলাটি নিষ্পত্তি করার জন্য। আবার ক’দিন পরে কোর্ট এক-দেড় মাসের জন্য বন্ধ হতে যাচ্ছে।”

বিজ্ঞাপন

খালেদা জিয়ার আইনজীবী কায়সার কামাল বলেন, আজ এই মামলাটি কার্যতালিকায় এক নম্বরে ছিল। কোর্ট বসার পর অন্য সময় শুনানির জন্য পাসওভার চাইলে কোর্ট তা গ্রহণ করেননি। পরে কোর্ট কী আদেশ দিয়েছে আমি জানি না।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজার রায়ের বিরুদ্ধে হাইকোর্টে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির জন্য ৩১ জুলাই থেকে সময় আরো তিন মাস বাড়িয়ে ৩১ অক্টোবর পর্যন্ত করেন সর্বোচ্চ আদালত।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দিয়ে বলেছেন, আগামী ৩১ আক্টোবরের মধ্যে হাইকোর্টে এ মামলার আপিল নিষ্পত্তি করতে হবে।

গত ১২ জুলাই থেকে এ মামলার আপিল শুনানি শুরু হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন