বিজ্ঞাপন

হটলাইনে ডিএসসিসি’র পক্ষব্যাপী প্রাথমিক স্বাস্থ্যসেবা

August 1, 2018 | 5:04 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ১৫ আগস্ট জাতীয় শোক দিবসকে সামনে রেখে নাগরিকদের পক্ষব্যাপী প্রাথমিক স্বাস্থ্যসেবা দেবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ১ আগস্ট থেকেই শুরু হচ্ছে এই সেবা কার্যক্রম। ০৯৬১১০০০৯৯৯ হটলাইন নম্বরে ফোন করে নাগরিকরা এই স্বাস্থ্যসেবা নিতে পারবেন।

আজ বুধবার (১ আগস্ট) নগর ভবনের ব্যাংক ফ্লোর সম্মেলন কক্ষে এ সেবার উদ্বোধন করেছেন ডিএসসিসি’র মেয়র মোহাম্মদ সাঈদ খোকন।

তিনি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। তার মৃত্যুতে সারাদেশ শোক পালন করবে, শ্রদ্ধা জানাবে এবং রীতিনীতি অনুযায়ী শোক দিবস পালন করবে। সিটি করপোরেশন মনে করে, প্রথাগত শোক পালন ছাড়াও বঙ্গবন্ধুকে স্মরণ করতে আরও অনেক করণীয় রয়েছে। তাই শোক পালন ও শ্রদ্ধা জ্ঞাপনের সঙ্গে সঙ্গে দক্ষিণ সিটি করপোরেশন বঙ্গবন্ধুর আদর্শ অনুসরণ করে দেশের মানুষের সেবা করতে চায়। সেই অনুযায়ী আগামী ১৫ আগস্ট পর্যন্ত দক্ষিণের নাগরিকদের ‘অন কল’ প্রাথমিক স্বাস্থ্যসেবা দেবে ডিএসসিসি।

বিজ্ঞাপন

মেয়র আরও বলেন, যাদের প্রয়োজন হবে, ০৯৬১১০০০৯৯৯ হটলাইন নম্বরে ফোন করলে আমাদের মেডিকেল অফিসাররা নাগরিকদের বাড়িতে গিয়ে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্যসেবা দেবে। এ ছাড়া তারা বিনামূল্যে ওষুধও দেবে।

ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লাল বলেন, গত বছর থেকেই আমরা এ ধরনের জনসেবা দিয়ে এসেছি। এর আগেও আমরা মেয়র হানিফ স্বাস্থ্য সপ্তাহ পালন করেছি। এ ক্ষেত্রে আমাদের হটলাইন নম্বরে নাগরিকরা ফোন করলে আমাদের উপসহকারী মেডিকেল কর্মকর্তারা নাগরিকদের বাড়ি চলে যান এবং তাদের প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা দেবেন। প্রয়োজনে তাদের অন্য চিকিৎসকের কাছে বা প্রয়োজনমতো ডাক্তারদের কাছে পাঠানো হয়।

এই সেবা কীভাবে কাজ করবে, তা তুলে ধরেন ডিএসসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ড. শেখ সালাউদ্দিন। তিনি বলেন, ঢাকা সিটি করপোরেশনের ৫৭টি ওয়ার্ডের প্রতিটির জন্য একটি টিম গঠিত হয়েছে। প্রতিটি টিমে দুই থেকে তিনজন উপসহকারী স্বাস্থ্য কর্মকর্তা থাকবেন। আমাদের কলগুলো যখন রিসিভ হবে, কোন এলাকায় রোগী আছেন সেই এলাকার চিকিৎসককে জানানো হবে এবং দ্রুততম সময়ে চিকিৎসক রোগীর কাছে গিয়ে পৌঁছাবেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু আমাদের একটি বঞ্চনাহীন দেশ উপহার দিতে চেয়েছিলেন। কিন্তু ঘাতকদের বুলেট তাকে সেই সুযোগ দেয়নি। তার অসমাপ্ত কাজ সমাপ্ত করতেই দক্ষিণ সিটি এই প্রয়াস নিয়েছে।

একজন কাউন্সিলরের প্রশ্নের জবাবে মেয়র বলেন, কাউন্সিলররা তাদের প্রয়োজন আমাদের স্বাস্থ্য বিভাগে জানালে আমরা আমাদের সাধ্যমতো মেডিকেল অফিসারদের টিম কাউন্সিলর অফিসে পাঠাব।

পক্ষব্যাপী সেবাদান অনুষ্ঠানের উদ্বোধনে আরও উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ড. শেখ সালাউদ্দিন, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর মো. জাহিদ হোসেনসহ সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা।

সারাবাংলা/এমএ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন