বিজ্ঞাপন

যে দায়িত্ব ট্রাফিক পুলিশের

August 1, 2018 | 6:17 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: এই দায়িত্ব পালন করার কথা ছিল ট্রাফিক পুলিশেরই। নিরাপদ সড়কের দাবিতে রাজপথে নেমে সেই দায়িত্ব এখন পালন করছে শিক্ষার্থীরাই। রাজধানীর বিভিন্ন সড়কে তারাই বিভিন্ন যানবাহন থামিয়ে পরীক্ষা করছে লাইসেন্স। এরপর লাইসেন্সবিহীন গাড়িগুলোকে ধরে পুলিশ বক্সে এনে মামলা দেওয়ার পর ছেড়ে দিচ্ছে শিক্ষার্থীরা।

বুধবার (১ আগস্ট) রাজধানীর বিমানবন্দর সড়ক, কারওয়ান বাজারসহ বিভিন্ন এলাকায় এ চিত্র দেখা গেছে।

বিজ্ঞাপন

এদিন টানা চতুর্থ দিনের মতো নিরাপদ সড়কসহ ৯ দফা দাবিতে রাস্তায় নেমেছে রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবারও (৩১ ‍জুলাই) তারা সড়ক অবরোধের পাশাপাশি সীমিত আকারে যানচলাচলের সময় বিভিন্ন গাড়ির লাইসেন্স রয়েছে কিনা, তা পরীক্ষা করে দেখেছে। একই চিত্র দেখা গেছে বুধবারেও।

সরেজমিনে দেখা গেছে, শিক্ষার্থীরা সড়কে ডিভাইডার বসিয়ে ছোট যানবাহনগুলোর লাইসেন্স চেক করছে। এ সময় পুলিশের মোটরসাইকেলও চেক করেছে তারা।

বিজ্ঞাপন

বাড্ডা থানার উপপরিদর্শক (এসআই) শাহ আলম মোটরসাইকেল নিয়ে গাজীপুর থেকে যাচ্ছিলেন। তার লাইসেন্স না থাকায় তাকে ধরে বিমানবন্দর সহকারী কমিশনারের ট্রাফিক বক্সে নিয়ে যান। সেখানে নিয়ে মামলা করার পর ছেড়ে দেওয়া হয়। শিক্ষার্থীরা এমন শত শত গাড়ি ধরে পুলিশ বক্সে নিয়ে গিয়ে মামলা করার পর ছেড়ে দিয়েছে।

শিক্ষার্থীদের দাবি, লাইসেন্সবিহীন গাড়ির কারণে সড়কে এত প্রাণহানির ঘটনা ঘটে। এমনকি পুলিশেরও অনেকের লাইসেন্স নেই। তাই তারা এই ব্যবস্থা নিয়েছে।

রাজধানীর কারওয়ান বাজার এলাকাতেও বিভিন্ন যানবাহন ও চালকের লাইসেন্স পরীক্ষা করতে দেখা গেছে শিক্ষার্থীদের। শুধু তাই নয়, ধানমন্ডি এলাকায় বাস-মিনিবাস-মোটরসাইকেল চলাচল বন্ধ করলেও রিকশা চলতে দিয়েছে শিক্ষার্থীরা। তবে এ সময় রিকশাগুলোর চলাচলের জন্য সেগুলোকে এক লাইনে দাঁড় করিয়ে দেয় তারা।

বিজ্ঞাপন

এর আগে, বুধবার সকাল ১০টা থেকে রাজধানীর বিমানবন্দর থেকে আব্দুল্লাহপুর পর্যন্ত সড়কের দুই পাশ আটকে বিক্ষাভ শুরু করে মাইলস্টোন কলেজ, বঙ্গবন্ধু কলেজ, উত্তরা কলেজ, উত্তরা হাই স্কুল, উত্তরা ভার্সিটিসহ বেশ কয়েকটি স্কুল ও কলেজের কয়েক হাজার শিক্ষার্থী। রাজধানীর রামপুরা-বনশ্রী, সায়েন্স ল্যাবরেটরি-ধানমন্ডি, শাহবাগ, বাংলামোটর, কারওয়ান বাজার, মতিঝিল এলাকাতেও শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে। এক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ ও বারডেম মেডিকেল কলেজের শিক্ষার্থীরাও ক্ষুদে শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানাতে হাজির হয় শাহবাগ এলাকায়। বিকেল ৫টার পর থেকে আজকের মতো সড়ক অবরোধ স্থগিত করে রাজপথ থেকে সরে যেতে থাকে শিক্ষার্থীরা।

আরও পড়ুন-

স্থবির ঢাকা

‘জেনারেশন নকিং দ্যা ডোর!’

শাহবাগে ক্ষুদেদের পাশে বড়রা

ট্রাক পিষে দেওয়া ছেলেটি আশঙ্কামুক্ত

বিক্ষোভকারী শিক্ষার্থীকে পিষে দিলো ট্রাক (ভিডিও)

আন্দোলনের সুযোগ নিচ্ছে স্বার্থান্বেষী মহল : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজেদের সুরক্ষা চেয়ে পরিবহন শ্রমিকদের মহাসড়ক অবরোধ

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন