বিজ্ঞাপন

পা কাটবে বলে পড়ে থাকা কাঁচের টুকরো পরিষ্কার করলো শিক্ষার্থীরাই

August 1, 2018 | 9:23 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পরনে স্কুলের ইউনিফর্ম, পায়ে কেডস, পিঠে ব্যাগ পর্যন্ত রয়েছে—এটুকু ঠিকই আছে। কিন্তু চোখ আটকে যায় হাতে থাকা ঝাড়ুতে, রাস্তায় পড়ে থাকা কাঁচের টুকরো ঝাড়ু দিয়ে পরিষ্কার করছেন—এ চিত্র ধানমন্ডি ২৭ নম্বর সড়কের।

শিক্ষার্থীরা বড় বড় ঝাড়ু হাতে রাস্তার ওপরে পড়ে থাকা কাঁচের টুকরো ঝাড়ু দিয়ে এক সাইড করছেন, পরিষ্কার করছেন রাস্তা। রাস্তায় পড়ে থাকা ভাঙা কাঁচে যাতে মানুষের পা না কাটে সে জন্যই ঝাড়ু হাতে রাস্তা পরিষ্কার করছেন।

৪ দিন পর শিক্ষামন্ত্রীর শোকবার্তা!

শিক্ষার্থীদের এসব ছবি ফেসবুকে পোস্ট করেছেন প্রবাসী সাইফুর রহমান। দুটি ছবি পোস্ট করে তিনি লিখেছেন, ‘এই ছেলেদের মাঝে আপনারা হিংস্রতা খুঁজছেন? এদেরকে প্রতিপক্ষ ভেবেছিলেন? এরাই আমাদের ভবিষ্যত বাংলাদেশ। কাউকে প্রতিপক্ষ বানানোর আগে আরেকটু মাথা খাটান।’

বিজ্ঞাপন

জানা গেল এসব শিক্ষার্থীরা ধানমন্ডি সরকারি উচ্চ বালক বিদ্যালয়ের, একজন বলেন—এদের দেখে বুকটা গর্বে ভরে ওঠে, ওরাই একদিন সোনার বাংলা গড়ে তুলবে।

গত ২৯ জুলাই শহীদ রমিজ উদ্দিন ক্যান্টেনমেন্ট কলেজের দুই শিক্ষার্থী আব্দুল করিম রাজীব ও দিয়া খানম মিম জাবালে নূর বাসের ধাক্কায় নিহত হয়। দুর্ঘটনায় গুরুতর আহত হয় আরও কয়েকজন।

বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনার নামে ‘মানুষ হত্যা’ বন্ধে পর দিন থেকেই রাজপথে এই কলেজের শিক্ষার্থীদের সঙ্গে যোগ দেয় আরও কয়েকটি বিদ্যালয়ের শিক্ষার্থীরা। তবে দিন যতই যাচ্ছে এই আন্দোলনে যোগ দিচ্ছে ঢাকার প্রায় সবকটি স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

“সার্থক জনম মাগো, জন্মেছি এই দেশে, গাড়ি চাপায় মানুষ মরে—মন্ত্রী সাহেব হাসে’, ‘টনক কবে নড়বে তুমি?’, ‘আমরা ৯ টাকায় এক জিবি চাই না, নিরাপদ সড়ক চাই’’—এসব স্লোগান লেখা প্ল্যাকার্ড নিয়ে শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে রাস্তায় অবস্থান নিয়েছে। এই শিক্ষার্থীদের দাবির সঙ্গে পূর্ণ সমর্থণ জানিয়েছেন দেশের অধিকাংশ মানুষ।

শিক্ষার্থীরা রাজপথ দখল করে লাইসেন্সবিহীন পুলিশের গাড়ি, প্রধানমন্ত্রীর নিরাপত্তার দায়িত্ব পালনকারী আর্মড পুলিশ ব্যাটালিয়নের একটি গাড়ি আটকে দেয়। তবে রাস্তা ছেড়ে ছেড়ে দিয়েছে অ্যাম্বুলেন্সকে। কেবল তাই নয় সুশৃঙ্খলভাবে রিকশা চলাচল ও রোগীদেরকে পার করে দিয়েছে শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

শিক্ষার্থীরা জানিয়েছে—রোগীবাহী ও হজযাত্রীর গাড়ি ছাড়া আর কোনো গাড়ি যাবে না। আইন পাস হবে, নিরাপদ সড়ক হবে এরপরই আমরা থামব।

আজ বুধবার (১ আগস্ট) বিকেল চারটার পর রাস্তা থেকে সরে যায় পুরো ঢাকা জুড়ে রাজপথ দখল করে রাখা শিক্ষার্থীরা। তবে রাস্তা ছাড়ার আগে তারা আগামীকাল বৃহস্পতিবাররের কর্মসূচিও ঘোষণা করেন তারা।

আগামীকাল বৃহস্পতিবার (২ আগস্ট) দুপরের মধ্যে ৯ দফা বাস্তবায়ন এবং নৌমন্ত্রী শাজাহান খান ক্ষমা না চাইলে রাজধানী ঢাকা অচলের হুমকি দিয়েছে শিক্ষার্থীরা। বুধবার (১ আগস্ট) শাহবাগে অবরোধ ও বিক্ষোভ শেষে শিক্ষার্থীদের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

আন্দোলনকারীদের পক্ষে হাসিব হাসান নামে এ শিক্ষার্থী বলেন, ‘আগামীকাল (বৃহস্পতিবার) ক্লাস বর্জন কর্মসূচি পালন করা হবে। এ ছাড়া শাহবাগেও অবস্থান নেবে শিক্ষার্থীরা। যদি দুপুর ১২টার মধ্যে আমাদের দাবি না মানা হয় তবে পুরো ঢাকা অচল করে দেওয়া হবে।’

আরেক শিক্ষার্থী বলেন, ‘বাংলাদেশের সড়ক নিরাপদ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।’

শিক্ষার্থীদের পক্ষ থেকে জানানো হয়, ফেসবুকে ‘উই ওয়ান্ট জাস্টিস’ নামে একটি গ্রুপ খোলা হবে। সেখানেই সব ঘোষণা দেওয়া হবে।

সারাবাংলা/জেএ/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন