বিজ্ঞাপন

বৃষ্টি উপেক্ষা করে রাস্তায় ‘খুদে ট্রাফিক’, সড়ক অবরোধ

August 2, 2018 | 11:58 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে সরকারি ঘোষণা, শুরু হয়েছে বৃষ্টিও। সবকিছু উপেক্ষা করে নিরাপদ সড়কের দাবিতে পঞ্চমদিনের মতো রাস্তায় নেমে এসেছে শিক্ষার্থীরা। পরনে তাদের স্কুল-কলেজের ইউনিফর্ম। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে শিক্ষার্থীদের সংখ্যাও।

রাজধানীর প্রধান সড়কের মোড়গুলোতে অবস্থান নেওয়ায় ওইসব এলাকায় যান চলাচল কিছুটা স্থবির হয়ে পড়েছে। অবস্থানের পাশাপাশি শিক্ষার্থীরা যানবাহনে চালকদের লাইসেন্স আছে কি না বা মেয়াদ আছে কি না তা যাচাই করছে।

বিজ্ঞাপন

একের পর এক যাচাই করা হচ্ছে প্রাইভেটকার, মোটর সাইকেল। বাদ যাচ্ছে না পুলিশ, গণমাধ্যম কিংবা সরকারি গাড়িও। যে সব গাড়িতে লাইসেন্স নাই সেই সব গাড়ির কাচে লিখে দেওয়া হচ্ছে লাইসেন্স নাই।

 

বিজ্ঞাপন

রাজধানীর শান্তিনগর চৌরাস্তা মোড় অবরোধ করে রেখেছে ভিকারুন নিসা নূন স্কুল-কলেজ, সিদ্ধেশ্বরী গার্লস, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজ, রাজারবাগ পুলিশ লাইনস, শেরেবাংলা উচ্চ বিদ্যালয় ও স্টাম্পফোর্ড বিশ্ববিদ্যালয়সহ আশেপাশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। সড়কে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের স্লোগান দিচ্ছে। এছাড়া সড়কে নামা গাড়িগুলোর লাইসেন্স যাচাই-বাছাই করছে।

রাজধানীর সায়েন্স ল্যাব মোড়ে শিক্ষার্থীরা অবস্থান নিয়েছে। তারা সড়ক অবরোধে করে ধানমন্ডি-মিরপুর রাস্তায় বসে পড়ায় ওই রুটে কোনো যান চলাচল করছে না।

বিজ্ঞাপন

রামপুরা ব্রিজের ওপর অবস্থান নিয়েছে আশেপাশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এতে মালিবাগ, মৌচাক, মেরুল বাড্ডা-নতুন বাজার পর্যন্ত যান চলাচল বন্ধ হয়ে গেছে। তবে শিক্ষার্থীরা রিকশা, অ্যাম্বুলেন্স, ছোট ছোট যানবাহন চলতে দিচ্ছে।

রাস্তায় অবস্থান নেওয়া শিক্ষার্থীরা প্রতিটি গাড়ির লাইসেন্স যাচাই করছে। লাইসেন্স না থাকলে জব্দ করা হচ্ছে সেই গাড়ির চাবি।

বৃষ্টিতে ভিজে ভিজে নৌ পরিবহন মন্ত্রী শাজাহান খানের পদত্যাগসহ নয় দফা দাবি অাদায়ে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিতে থাকে।

ব্রিজের দুই পাশে ট্রাক দিয়ে ব্যারিকেড দিয়ে বন্ধ করে দেয় যান চলাচল। তনে রোগী বা জরুরি কাজে নিয়োজিত গাড়িগুলো সীমিত আকারে চলাচলের ব্যবস্থা করে দেয় তারা।

সারাবাংলা/জেএ/এমএস/এজেড/একে

আরও পড়ুন

উত্তরা জড়ো হচ্ছেন শিক্ষার্থীরা
ওরা রাস্তায় ফেলে রাইফেল দিয়ে মেরেছে
পথে বাস নেই, বিপাকে মানুষ
শিক্ষার্থীদের ক্লাসে ফিরিয়ে নিন

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন