বিজ্ঞাপন

মেসিদের উপর হামলার ছক কষেছিল জঙ্গিরা

August 2, 2018 | 12:32 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

২০১৭ সালের ১৭ আগস্ট বার্সেলোনার লাস রাম্বলাসের রাস্তায় পথচারীদের ওপর গাড়ি তুলে দিয়েছিলেন এক জঙ্গি। ঘটনাস্থলেই ১৩ জনের মৃত্যু হয়। ১৩০ জন আহত হয়েছিলেন সেই দুর্ঘটনায়। পরে চিকিৎসাধীন অবস্থায় আরও একজন মারা যান। সেই ঘটনা সম্পর্কে আরও চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। সেদিন নাকি জঙ্গিদের নিশানায় ছিল লিওনেল মেসি-লুইস সুয়ারেজরাও।

সেদিন ওই নিন্দনীয় হামলার সঙ্গে জড়িত সংগঠনের আরেকটি পরিকল্পনাও বাস্তবায়িত হয়েছিল। হামলাটির সঙ্গে জড়িত সংগঠনের আরেকটি দল ৯ ঘণ্টা পরে প্রায় একই রকম আরেকটি হামলা করেছিল ক্যামব্রিলসে। সে হামলায় এক পথচারী নিহত হন, হামলায় জড়িত পাঁচজন পুলিশের গুলিতে নিহত হন সেদিন।

সে ঘটনার বছরপূর্তি না হতেই আরও ভয়ংকর সব তথ্য বেড়িয়ে আসছে। স্প্যানিশ সংবাদমাধ্যম জানাচ্ছে, এ ঘটনার পর মেসি-সুয়ারেজদের নিজেদের মাঠ ক্যাম্প ন্যুতে হামলার পরিকল্পনা করছিল জঙ্গি সংগঠনটি। ২০ আগস্ট বার্সেলোনা-রিয়াল বেটিস ম্যাচে স্টেডিয়ামে হামলার পরিকল্পনাও ছিল তাদের।

বিজ্ঞাপন

স্প্যানিশ পত্রিকা এল পেরিওদিকো দাবি করেছে, লাস রাম্বলাস ও ক্যামব্লিলসে হামলার পর ২০ আগস্ট আরও বেশ কিছু জায়গায় হামলার ইচ্ছা ছিল জঙ্গি সংঘটনটির। ১৭ আগস্টের হামলায় অংশ নেয়া জঙ্গি মোহাম্মদ হিশামির কাছে থেকে উদ্ধারকৃত সেলফোন, লা লিগার ম্যাচ সূচি, ন্যু ক্যাম্পে ঢোকার রাস্তার নকশা দেখে হামলার বিষয়টি নিশ্চিত হয় বার্সেলোনার গোয়েন্দা পুলিশ। তাদের দাবি, হামলার তদন্তের সময় বেশ কিছু তথ্য বের হয়েছে, যাতে পরিষ্কার ইঙ্গিত ছিল ক্যাম্প ন্যু ছিল তাদের পরবর্তী লক্ষ্য। মোহাম্মদ হিশামির মোবাইলে বার্সেলোনার বিখ্যাত স্টেডিয়ামের ছবিও পাওয়া গিয়েছিল।

এ ছাড়া বার্সেলোনার একটি জার্সির দোকানে হামলাকারীর দলের অন্তত দুই সদস্যকে (ক্যামব্রিলসে নিহত) কেনাকাটা করতে দেখা গিয়েছিল। ম্যাচের দিন সমর্থক সেজে হামলার পরিকল্পনা ছিল তাদের। হামলায় ছদ্মবেশ ধারণের জন্য ন্যু ক্যাম্প থেকে জার্সিও কিনেছিল ওই দুই জঙ্গি। জার্সি পরেই হামলার পরিকল্পনা ছিল তাদের। তদন্তের সঙ্গে জড়িত এক সূত্র জানিয়েছে, প্যারিসে সেন্ট ডেনিস স্টেডিয়ামে ফ্রান্সের খেলার সময় যেভাবে হামলা হয়েছিল, ঠিক একই পদ্ধতিতে হামলা করতে চেয়েছিল জঙ্গিরা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন