বিজ্ঞাপন

শিক্ষার্থীদের ঘরে ফেরার আহ্বান ডিএমপি কমিশনারের

August 2, 2018 | 2:42 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: শিক্ষার্থীদের বাসায় ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন, ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম। বৃহস্পতিবার (২ অাগস্ট) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান। তিনি বলেন, এর আগে শিক্ষার্থীদের সমস্ত দাবি দাওয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে মেনে নেওয়া হয়েছে। এবং এসব দাবি বাস্তবায়নের প্রক্রিয়ায় রয়েছে।

এছাড়া, ডিএমপির পক্ষ থেকে শোক জানিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের মৃত্যুর ঘটনায় মামলা হয়েছে এবং মামলাটি ডিবির গোয়েন্দা উচ্চ বিভাগ গুরুত্বের সাথে তদন্ত করছে। এছাড়া, জাবালে নূর-এর মালিক ও ড্রাইভারকে আটক করে রিমান্ডে নেয়া হয়েছে।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার আরো বলেন, পুলিশ ও ট্রাফিক বিভাগ থেকে লাইসেন্স পরীক্ষা করা হচ্ছে। এছাড়া, উল্টো পথে গাড়ি যাতায়াত বন্ধে কড়াকাড়ি আরোপ করায় তা বন্ধ হয়েছে।

বিজ্ঞাপন

আজ বৃহস্পতিবার স্কুল বন্ধ থাকার পরও শিক্ষার্থীরা মাঠে নেমে আসায় সাধারণ মানুষ দুর্ভোগে পড়েছে ও রাস্তায় জ্যাম লেগে আছে। দূরপাল্লার অধিকাংশ গাড়ি নিরাপত্তার স্বার্থে চলাচল করছে না। এ অবস্থায় ছাত্রছাত্রীদের আমরা আন্দোলন না করে ঘরে ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছি। যোগ করেন মনিরুল।

এক শ্রেণির দুষ্কৃতিকারী সোস্যাল মিডিয়ায় নানা ধরনের অপপ্রচার চালাচ্ছে। তারা পুরনো কিছু ছবি বর্তমান বলে চালিয়ে দিচ্ছে। ছবির ওই পুলিশের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

গত কয়েকদিনে শিক্ষার্থীদের আন্দোলনে ক্ষয়ক্ষতি সম্পর্কে বলেন ৩০০ টি গাড়ি ভাংচুর করা হয়েছে। এরমধ্যে ৮ টি গাড়ি পোড়ানো হয়েছে ও ৫টি পুলিশের গাড়ি ভাংচুর করা হয়েছে।

বিজ্ঞাপন

রাস্তায় পুলিশের লাইসেন্স পরীক্ষা করছে ও অনেক সদস্যর ড্রাইভিং লাইসেন্স নেই, এমন প্রশ্নের জবাবে মনিরুল বলেন, পুলিশের লাইসেন্স ছাড়া ড্রাইভিং করার সুযোগ নেই। সব পুলিশের লাইসেন্স আছে। অনেক পুলিশের লাইসেন্স ডিএমপির কেন্দ্রীয় কার্যালয়ে রাখা আছে। এ সকল কারণে অনেক পুলিশ লাইসেন্স দেখাতে পারে না। আমরা এসব কার্যালয় থেকে ফিরিয়ে দেব।

আরেক প্রশ্নের জবাবে পুলিশের অতিরিক্ত কমিশনার বলেন, আমরা কোন ধরনের বলপ্রয়োগ করছি না অনেক ক্ষেত্রে আইনের যে প্রয়োগ তাও করছি না, কারণ বাচ্চারা কোমলমতি তাই। আমরা অনেক মানবিকভাবে এই আন্দোলনে নজর রাখছি। পুলিশের কোনো সদস্য যদি বল প্রয়োগ করে আমরা তার ব্যবস্থা নেব।

বাচ্চাদের লাইসেন্স চেকের বিষয় নিয়ে মনিরুল বলেন,  কোমলমতি শিক্ষার্থীরা আমাদের অনেক কিছু শিখিয়ে দিয়েছে। আমাদের অনেক কিছু তাদের কাছে শেখার আছে।

সারাবাংলা/জিএস/জেএএম

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন