বিজ্ঞাপন

সময়ের আগেই বাল্যবিয়ে নির্মূলের লক্ষ্য বাস্তবায়ন: মেহের আফরোজ

August 2, 2018 | 11:59 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাল্যবিয়ে নির্মূলে সরকার তার আন্তর্জাতিক অঙ্গীকার বাস্তবায়নে অনেক দূর এগিয়ে গেছে বলে মন্তব্য করেছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। তিনি বলেন, ঘোষিত সময়ের আগেই এই লক্ষ্য অর্জিত হবে। সরকার এই লক্ষ্য বাস্তবায়নে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই লক্ষ্য বাস্তবায়নে সরকার একটি জাতীয় কর্মপরিকল্পনাও প্রণয়ন করছে।

বৃহস্পতিবার (২ আগস্ট) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং ইউনিসেফ বাংলাদেশের যৌথ আয়োজনে বাল্যবিয়ে নিরোধকল্পে জাতীয় কর্মপরিকল্পনা ঘোষণার সময় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতীয় কর্মপরিকল্পনায় স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। কর্মপরিকল্পনায় বাল্যবিয়ের কারণ চিহ্নিত করা হয়েছে এবং এই কারণগুলো নির্মূলে কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। কর্মপরিকল্পনা বাস্তবায়নে মন্ত্রণালয় সরকারের সব সংস্থার সঙ্গে সমন্বয় করবে।

বিজ্ঞাপন

জন্ম নিবন্ধন নিশ্চিত, কিশোরীদের জন্য বিশেষ  বৃত্তি, কিশোর-কিশোরীদের সচেতন করা, দারিদ্র্য দূর করা এবং নিরাপত্তা নিশ্চিত করাসহ সরকারের বিভিন্ন পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি’র সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার অ্যালিসন ব্লেক, ইউনিসেফ বাংলাদেশের প্রতিনিধি জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোয়াজ্জেম হোসেন ও প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টরসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন