বিজ্ঞাপন

ইতিহাসের সঙ্গে জড়িয়ে রয়েছে বিসিক: শিল্পমন্ত্রী

August 3, 2018 | 12:05 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: বাঙালি জাতির ইতিহাসের সঙ্গে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) অঙ্গাঅঙ্গীভাবে জড়িত বলে মন্তব্য করেছে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পূর্বপাকিস্তানের বাণিজ্য, শ্রম ও শিল্পমন্ত্রী থাকাকালে ১৯৫৭ সালে বাঙালি শিল্প উদ্যোক্তা তৈরি করতে পূর্ব পাকিস্তান ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (ইপ্সিক) গঠন করেছিলেন। স্বাধীনতার পর থেকে ওই প্রতিষ্ঠান বিসিক নাম ধারণ করে দেশের তৃণমূল পর্যায়ে শিল্পায়ন কার্যক্রম গতিশীল করতে অনন্য ভূমিকা রেখে আসছে। বিসিকের প্রচেষ্টায় বর্তমানে দেশব্যাপী বৃহৎ শিল্পের ভিতও শক্তিশালী হয়েছে।

বৃহস্পতিবার (২ আগস্ট) বিসিকের নতুন বহুতল ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী এ কথা বলেন। রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহ. ইফতিখারের সভাপতিত্বে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সালাউদ্দিন মাহমুদ ও বিসিকের বহুতল ভবন নির্মাণ প্রকল্পের পরিচালক প্রকৌশলী মো. তৌফিকুল হক অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আমির হোসেন আমু বলেন, টেকসই ও গুণগত শিল্পায়নের লক্ষ্য অর্জনে বিসিক শুরু থেকেই সরকারের সহায়ক শক্তি হিসেবে কাজ করে যাচ্ছে। হস্ত ও কুটির শিল্প খাতে সাফল্যের ধারাবাহিকতায় এসএমই শিল্প খাতকেও বিসিক কার্যক্রমের অন্তর্ভুক্ত করা হয়েছে। বিসিক এখন লবণ ও মধু উৎপাদনের মতো কৃষিভিত্তিক শিল্পের প্রসারেও ভূমিকা রাখছে।

মন্ত্রী জানান, বিসিকের সহায়তায় দেশে প্রায় ১ লাখ ২৫ হাজার ক্ষুদ্র শিল্প এবং প্রায় সাড়ে ৮ লাখ কুটির শিল্প রয়েছে। ক্ষুদ্র ও কুটির শিল্প খাতে এ পর্যন্ত প্রায় ৩৮ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে। পাশাপাশি দেশে এরই মধ্যে প্রায় ১০ লাখ এসএমই উদ্যোক্তা তৈরি হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় বিসিকের নিজস্ব জায়গায় এ বহুতল ভবন নির্মাণ করা হচ্ছে। এর প্রাক্কলিত ব্যয় প্রায় ৬২ কোটি টাকা। ১২তলা বিশিষ্ট এ ভবনের আয়তন হবে ১ লাখ ৫৭ হাজার বর্গ ফুট। ২০১৯ সালের জুন মাসে এর নির্মাণ কাজ শেষ হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন