বিজ্ঞাপন

বিমসটেক শক্তিশালী করতে ঢাকার সমর্থন চায় নয়াদিল্লি

August 3, 2018 | 11:01 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট বিমসটেককে শক্তিশালী করতে ঢাকার জোরাল সমর্থন চায় নয়াদিল্লি। সিঙ্গাপুরে ২৫তম আসিয়ান (দক্ষিণ-পূর্ব এশিয়ার জোট) আঞ্চলিক ফোরামের বৈঠকের ফাঁকে শুক্রবার (৩ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) বিজয় কুমার সিংয়ের সাইড লাইনে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে বিমসটেক বিষয়ে নয়াদিল্লি ঢাকার কাছে এই সমর্থন চায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার (৩ আগস্ট) রাতে পাঠানো এক বার্তায় এই তথ্য জানান হয়।

আগামী ৩০ ও ৩১ আগস্ট নেপালের কাঠমাণ্ডুতে বিসমটেকের শীর্ষ সম্মেলন হওয়ার কথা রয়েছে। ওই সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অংশ নেবেন বলে এরই মধ্যে ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনারও ওই সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রগুলো বলছে, দক্ষিণ এশিয় আঞ্চলিক সংস্থার (সার্ক) বিকল্প হিসেবে বিমসটেককে কার্যকর করতে চায় ভারত।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাঠানো বার্তায় আরও বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) বিজয় কুমার সিং বিমসটেক বিষয়ে বলেন, বিমসটেককে আরও কার্যকর এবং গতিশীল করতে নয়াদিল্লির প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এই বিষয়ে ঢাকার জোরাল সমর্থন প্রয়োজন।

বিজ্ঞাপন

বার্তায় বলা হয়, বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে আলোচনা করেন তারা। এ সময় ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) বিজয় কুমার সিং জানান, রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য চুক্তি বাস্তবায়নে সব ধরণের সহযোগিতা দেবে ভারত।

এ সময় আবুল হাসান মাহমুদ আলী প্রতিমন্ত্রী বিজয় কুমার সিংকে জানান, রোহিঙ্গা প্রত্যাবাসন প্রক্রিয়া সরেজমিন দেখতে আগামী ৯ আগস্ট মিয়ানমার সফর করবেন তিনি।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন