বিজ্ঞাপন

যাত্রাবাড়ি-সায়দাবাদে চলছে ছাত্রলীগ-যুবলীগের মহড়া

August 4, 2018 | 2:26 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আন্দোলনরত কোমলমতি শিক্ষার্থীদের প্রতিহত করতে রাজধানীর যাত্রাবাড়ী ও সায়েদাবাদের বিভিন্ন স্থানে শ্রমিকদের সঙ্গে মহড়া দিচ্ছে ছাত্রলীগ ও যুবলীগের নেতাকর্মীরা।

শনিবার (৪ আগস্ট) সকাল ৯টা থেকে আন্দোলনরত ছাত্রদের প্রতিহত করতে তারা রাস্তায় নেমেছে। যাত্রাবাড়ি মোড়, কাজলা, দনিয়া, শনির আখড়া ও সায়দাবাদের জনপদ মোড়, জয়কালী মন্দিরসহ হানিফ ফ্লাইওভারের নিচে বিভিন্ন স্থানে বিভক্ত হয়ে অবস্থান নিয়েছে তারা।

খোঁজ নিয়ে জানা যায়, স্থানীয় ৫০ নাম্বার ওয়ার্ডের যুবলীগ ও ছাত্রলীগের সাবেক এবং বর্তমান কমিটির সদস্য রাজু, তুষার ও রাসেলসহ বিভিন্ন অঙ্গ-সংগঠনের নেতাকর্মীরা আন্দোলন বিরোধীদের সঙ্গে অংশ নিয়ে শিক্ষার্থীদের আশপাশে মহড়া দিচ্ছে। সবাই সতর্ক অবস্থানে থেকে বিভিন্ন স্থানে আড্ডা দিচ্ছে। যাতে কেউ বুঝতে না পারে তারা ছাত্রদের প্রতিহত করতে এসেছে। এমন তথ্য নিশ্চিত করেছে তাদের সঙ্গে থাকা কয়েকজন সদস্য।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা যায়, যাত্রাবাড়ি মোড় থেকে সায়দাবাদের জনপদ মোড় পর্যন্ত বিভিন্ন স্থানে আন্দোলনরত শিক্ষার্থীরা বিভিন্ন প্রাইভেট কার ও ট্রাক এবং সিএনজির লাইসেন্স চেক করছে। সেই সঙ্গে প্রতিটি যানবাহনকে নির্ধারিত লেন মেনে গাড়ি চালাতে সচেতন করছে। আর শিক্ষার্থীদের দু’পাশে পুলিশ কড়া অবস্থায় রয়েছে।

সকালে যাত্রাবাড়ি মোড়ে শিক্ষার্থীদের ওপর অতর্কিত হামলা ও ধাওয়ার ঘটনায় শিক্ষার্থীরা যাত্রাবাড়ি ও সায়দাবাদের মাঝামাঝি স্থানে যাত্রাবাড়ি আইডিয়াল স্কুলের সামনে বিচ্ছিন্নভাবে অবস্থান নিয়েছে। তথ্য রয়েছে, এ সুযোগ কাজে লাগাতে তাদের দু’পাশে নির্দিষ্ট স্থানে অবস্থান নিয়েছে আন্দোলন বিরোধীরা। যাতে সুযোগ বুঝে শিক্ষার্থীদের উপর হামলা করতে পারে একং তারা যেন পালিয়ে যেতে না পারে।

বিজ্ঞাপন

আন্দোলন বিরোধীদের সঙ্গে থাকা কবি নজরুল কলেজের ছাত্রলীগের একজন সদস্য নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলা’কে বলেন, বড় ভাইয়েরা ফোন দিয়েছিল, তাই আসলাম। তবে সুযোগ বুঝে হামলা হতে পারে বলে জানান তিনি।

তিনি আরও জানান, এখানে যারা আন্দোলন বিরোধী ছাত্র হিসেবে আসছে তার অধিকাংশই লেগুনা চালক বা অন্য কোথাও কাজ করে। কিন্তু উপর মহল থেকে ডাকার কারণে তারা কলেজের সাদা ড্রেস পরে আসছে। যেন কেউ বুঝতে না পারে।

তার কথার সত্যতাও মিলেছে হিমেল নামের এক সদস্যের সঙ্গে কথা বলে। তিনি এ প্রতিবেদককে বলেন, ‘আমি মতিঝিল আইডিয়ালে পড়তাম। তই এহানে আসছি ছাত্ররা যাতে কোনো ক্ষতি করতে না পারে। যদি কিছু করে তাহলে বড় ভাইয়েরা বলছে তাদের বুঝাতে। স্কুলের পুরো নাম কি তাকে এমন প্রশ্ন করলে, সে কোনো উত্তর দিতে পারেনি। পরে কথা ঘুরিয়ে বলে- ভুল হয়েছে, মতিঝিল না যাত্রাবাড়ি আইডিয়ালে পড়ি।’ এটা বলেই সেখান থেকে দ্রুত কেটে পড়ে সে।

বিজ্ঞাপন

শ্রমিকদের সঙ্গে অংশ নেওয়া স্থানীয় ৫০ নম্বর ওয়ার্ডের সাবেক ছাত্রলীগ সভাপতি তুষার এ প্রতিবেকদকে জানান, তিনি একসময় ছাত্রলীগ করতেন, এখন তিশা পরিবহনে ম্যানেজিং বিভাগে কাজ করছেন। ছাত্রদের আন্দোলনের কারনে যানবাহন চলাচলে সমস্যা হচ্ছে। তাই তিনি ছাত্রদের বুঝাতে আজ রাস্তায় নেমেছেন বলে জানান।

এ বিষয়ে যাত্রাবাড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওয়াজেদ আলী সারাবাংলা’কে বলেন, যে কারোর অধিকার আছে রাস্তায় নামার। সে জন্য আমরা বাধা দিচ্ছি না। কিন্তু যদি রাস্তায় নেমে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটানোর চেষ্টা করে তবে তা প্রতিহত করতে পুলিশ সতর্ক অবস্থায় রয়েছে বলেও জানান তিনি।

সারাবাংলা/এসএইচ/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন