বিজ্ঞাপন

বঙ্গোপসাগরে নির্বিঘ্নে মাছ শিকার নিশ্চিত করার দাবি জেলেদের

August 4, 2018 | 6:44 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বরগুনা: ভারতীয় ট্রলার বাংলাদেশি জলসীমায় অনুপ্রবেশ ও জলদস্যুমুক্ত বঙ্গোপসাগরের দাবিতে বরগুনার পাথরঘাটায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির উদ্যোগে শনিবার (৪ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে পৌরশহরের শেখ রাসেল স্কয়ারে এ কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে সম্প্রতি বঙ্গোপসাগরে ট্রলার ডুবির ঘটনায় নিহত ও নিখোঁজ জেলে পরিবারের সদস্য, স্থানীয় গভীর সমুদ্রগামী জেলে ও ট্রলার মালিকরা উপস্থিত ছিলেন।

মানববন্ধন চলাকালে সমাবেশে বক্তব্য রাখেন- জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী, সহ-সভাপতি আবুল হোসেন ফরাজী, ট্রলার মালিক জহিরুল হক চিনু, ছগির হোসেন প্রমুখ। এসময় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আজহারুল ইসলাম মৎস্যজীবীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন।

বিজ্ঞাপন

জেলেরা সমুদ্রে সামগ্রিক নিরাপত্ত নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘বাংলাদেশী জলসীমায় ভারতীয় ট্রলার প্রবেশ করে পাথরঘাটার কাছে এসে মাছ শিকার করে। বাংলাদেশিজেলেরা প্রতিবাদ করলেই তাদেরকে মারধর করা হয় এবং ট্রলার ডুবিয়ে দেওয়া হয়। এছাড়া সুন্দরবন কেন্দ্রিক সশস্ত্র জলদস্যু বাহিনীর নির্যাতন, অপহরণ এবং মুক্তিপণ নিয়ে নিঃস্ব করে জেলেদের।’

অবিলম্বে জলদস্যু এবং ভারতীয় ট্রলার অনুপ্রবেশ মুক্ত করার জন্য নৌবাহিনী, কোস্টগার্ড ও র‌্যাবের নিয়মিত যৌথ অভিযানের দাবি করেন জেলেরা। এছাড়া বঙ্গোপসাগরকে মোবাইল নেটওয়ার্কের আওতায় এনে যোগাযোগ সহজতর করা, ওয়াকি টকির মাধ্যমে পরস্পরের সাথে যোগাযোগ ও জিপিএস চালু এবং রাডার লাইট স্থাপনের মাধ্যমে দিক নির্ণয়ে সহায়তার দাবি জানানো হয়।

পরে জেলা ট্রলার মালিক সমিতি কার্যালয়ে ঝড়ে ট্রলার ডুবিতে নিহত জেলেদের স্মরণে মিলাদ ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন