বিজ্ঞাপন

এবার গায়েব সাড়ে ৩ লাখ টন পাথর

August 5, 2018 | 2:52 pm

|| ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ||

বিজ্ঞাপন

দিনাজপুর : দিনাজপুরের বড় পুকুরিয়া খনির কয়লা গায়েব হওয়ার ঘটনার রেশ কাটতে না কাটতেই হদিস মিলছে না মধ্যপাড়া কঠিন শিলা খনির ৩ লাখ ৫৯ হাজার ৮১৭ টন পাথরের। গায়েব হওয়া পাথরের মূল্য প্রায় ৫৬ কোটি টাকা। ঘটনা তদন্তে চার সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

উৎপাদনকারী প্রতিষ্ঠান মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) কর্তৃপক্ষের দাবি সিস্টেম লস, মাটিতে দেবে গিয়ে, পরিমাপগত ত্রুটি ও পদ্ধতিগত অসুবিধার জন্য এই ঘাটতি হতে পারে।

একটি সূত্র জানিয়েছে, দিনাজপুর বড় পুকুরিয়া কয়লা খনির কেলেঙ্কারির ঘটনা ঘটে যাওয়ার পর গত রোববার (২৯ জুলাই) মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড (এমজিএমসিএল) কর্তৃপক্ষ একটি বোর্ড মিটিংয়ের আয়োজন করে। এসময় আলোচনায় খনির প্রায় ৩ লাখ ৫৯ হাজার ৮১৭ টন পাথর গায়েব হওয়ার বিষয়টি উত্থাপন করা হলে তাৎক্ষনিক পেট্রোবাংলার মহা-ব্যবস্থাপক (মাইন অপারেশন) জাবেদ চৌধুরীকে আহ্বায়ক করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন পেট্রোবাংলার ব্যবস্থাপক বেলায়েত হোসেন, আনোয়ার হোসেন ও মধ্যপাড়া কঠিন শিলা খনির উপ-মহাব্যবস্থাপক রাজেউন নবি।

বিজ্ঞাপন

আলোচনায় উল্লেখ হয় যে, মধ্যপাড়া খনিতে ২০০৭ সালের ২৫ মে থেকে চলতি বছরের ৩০ জুন পর্যন্ত ৪২ লাখ ৩৫ হাজার ৫২৫ মেট্রিক টন পাথর বাণিজ্যিক ভাবে উৎপাদন করা হয়। এর মধ্যে গত ২০০৬-০৭ থেকে ২০১২-১৩ অর্থ বছরে সিস্টেম লস ও পরিমাপগত অসুবিধায় ২ লাখ ২৭ হাজার ২৩৩ মেট্রিক টন পাথর ঘাটতি দেখানো হয়। অন্যদিকে ২০১৬-১৭ অর্থ বছরে ইয়ার্ডে মাটির নিচে দেবে গিয়ে ১ লাখ ছয় হাজার ৪৮৬ মেট্রিক টন পাথরের ঘাটতি দেখানো হয়। মধ্যপাড়া খনি কর্তৃপক্ষ গায়েব হওয়া পাথরের মূল্য বাবদ ৫৫ কোটি ২৩ লাখ ৪৮ হাজার ৪৪৮ টাকা অবলোপন করতে এমজিএমসিএল বোর্ডকে অনুরোধ করে।

বিষয়টি জানতে চেয়ে এমজিএমসিএল বোর্ডের চেয়ারম্যান এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব রুহুল আমিনের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে মোবাইল ফোনে পাওয়া যায়নি।

এ ব্যাপারে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও পেট্রোবাংলার মহা-ব্যবস্থাপক (মাইন অপারেশন) জাবেদ চৌধুরী সারাবাংলাকে জানান, বোর্ড মিটিংয়ে বিষয়টি উত্থাপন করা হলে ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়। বিষয়টি এখন কিছু বলা যাবেনা। তদন্ত সাপেক্ষেই সকল সিদ্ধান্ত গ্রহন করা নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন