বিজ্ঞাপন

নৌমন্ত্রীর পদত্যাগের দাবি নিপীড়নবিরোধী শিক্ষকদের

August 5, 2018 | 6:12 pm

।।  ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাবি: নৌমন্ত্রী শাহজাহান খানের পদত্যাগসহ চার দফা দাবি করেছেন নিপীড়নবিরোধী বিশ্ববিদ্যালয় শিক্ষকরা।

রোববার (৫ আগস্ট) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে তারা এই দাবি করেন।

সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

শিক্ষকদের দাবিগুলোর মধ্যে আছে, গ্রেফতার ও আটক হওয়া সব শিক্ষার্থীদের অবিলম্বে মুক্তি দেওয়া ও মামলা প্রত্যাহার করা, চিহ্নিত হামলাকারীদের গ্রেফতার করে শাস্তির আওতায় আনা এবং সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে দেশে শান্তিপূর্ণ ও স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে সরকারকে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস বলেন, ‘স্কুল-কলেজের শিক্ষার্থীদের অহিংস ও শান্তিপূর্ণ ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনে সরকারের পেটোয়া বাহিনী যেভাবে পুলিশের সঙ্গে যৌথভাবে হামলা চালিয়ে তাদেরকে রক্তাক্ত করেছে তা একেবারেই অগ্রহণযোগ্য ও নিন্দনীয়। সরকার হামলা বন্ধ করার ব্যবস্থা না করে হামলাকারীদের বিচারের আওতায় না এনে উল্টো আক্রন্ত শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করেছে।’

আহত শিক্ষার্থীদের কোনো কোনো হাসাতালে চিকিৎসা সেবা দিতে অস্বীকৃতি জানিয়েছে অভিযোগ করে তিনি বলেন, এটা সত্য হলে অত্যন্ত নিন্দনীয় ও অমানবিক। এতে আরও বল হয় দায়িত্ব জ্ঞানহীনভাবে যে গুজব ছড়ানো হয়েছে তা অনভিপ্রেত। কিন্তু গণমাধ্যমকে সংবাদ পরিবেশনে বাধাগ্রস্থ করে গুজব ছড়ানোর ক্ষেত্র প্রস্তুত করে হামলার ঘটনা চাপা দেওয়ার অপচেষ্টা দেখা যাচ্ছে। সংবাদ সম্মেলন থেকে সারাদেশের মানুষের কাছে কোনো প্রকার গুজব ও সহিংসতার ফাঁদে পা না দেয়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক ড. ফাহমিদুল হক, প্রভাষক মারজিয়া রহমান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজীমউদ্দিন খান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সামিনা লুৎফা, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক রুশাদ ফরিদী।

সারাবাংলা/কেকে/এমআই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন