বিজ্ঞাপন

বারি ঝরা বরষার দিন

August 6, 2018 | 8:59 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর ।।
এই যে আমাদের বর্ষা, বর্ষাকে ঘিরে উদযাপন, বর্ষাকে নিয়ে গান তুষ্টি সব কিছুর পিছনে আছেন একজন মানুষ। রবীন্দ্রনাথ ঠাকুর। কবিতার গুরু, গল্পের রাজা, গীতিনাট্য, নৃত্যনাট্য, প্রবন্ধ কি রম্য কোথায় নেই তার পদধ্বনি বলুন তো?
বর্ষার আজকের দিনটি নিছকই বর্ষণের না। আজকের দিনটি রবীন্দ্রনাথের, বর্ষা পাগল রবীন্দ্রনাথের, বর্ষাতে পাগলামী করা শেখানো রবীন্দ্রনাথের। আজ যে ২২শে শ্রাবণ, রবীন্দ্রনাথের মহা প্রয়াণের দিন।
শ্রাবণ মাসে এসে বর্ষা এবার তার আসল রূপ মেলে বসেছে। আকাশ জুড়ে কুঁচবরণ মেঘ। ডানা ছড়িয়ে আমাদের আকাশের এ প্রান্ত থেকে ও প্রান্ত পর্যন্ত বিছিয়ে থাকে। এরপর কথা নেই, শুধু নীরবে ঝরে পরে, যেন কতদিনের অভ্যাস তার।
আজকের দিনও তার ব্যাতিক্রম নেই। আজ সারাদিন আকাশে একদম ৯৮-৯৯ শতাংশ মেঘের রাজত্ব থাকবে। সেই মেঘ কখন গলে বৃষ্টি হবে তার কোনো নির্দিষ্ট সময় বলা কঠিন। তবে আবহাওয়ার পূর্বাভাস এটা বলেছে যে আজ সারাদিনে ৪ মিলি মিটার আর রাতেও ৪ মিলি মিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।
তাপমাত্রার হিসেবে আজ একটা কম গরম দিন। আকাশে মেঘ থাকায় সূর্যের দেখা পাওয়া দায় হবে, ওদিকে কাগজে কলমে সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দেখা গেলেও বাতাসের আর্দ্রতার কারণে গরম নেহায়েত কম লাগবে না।
এমন বর্ষার দিনে ব্যাগে ছাতা তাও রাখাই লাগবে। শহরের পরিস্থিতি বিবেচনায় পানি, সামান্য ফার্স্ট এইড রাখাও ভালো।
শুভ কাটুক আজকের দিনটি।
সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন