বিজ্ঞাপন

‘সচেতনতাই বাঁচাতে পারে আমাদের জীবন’

August 6, 2018 | 2:41 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, সড়ক দুর্ঘটনা রোধে আমাদের সকলকে সচেতন হতে হবে। সবাই সচেতন হলে আমাদের প্রাণ বাঁচবে।

সোমবার (৬ অগাস্ট) নগর ভবনে দক্ষিণ সিটি কর্পোরেশনের উদ্যোগে সর্বস্তরের নাগরিক, শিক্ষক, শিক্ষার্থী এবং কাউন্সিলরদের অংশগ্রহণে ‘নিরাপদ সড়ক, আমাদের করণীয়’ শীর্ষক এক মুক্ত আলোচনায় তিনি এ কথা বলেন।

মেয়র অনুষ্ঠানে আসা স্কুল ছাত্রদের উদ্দেশ্য বলেন, ছাত্র-ছাত্রীরা আমাদের একটি পথ দেখিয়েছে। এটা বাস্তবায়নে আমাদের সবাইকে কাজ করতে হবে। এ সময় মেয়র বিশেষ করে আইন মানার বিষয়ে জোর দেন। পথ চলাকালে হেডফোন ব্যবহার না করা এবং ফুটপাথ ব্যবহারের বিষয়ে সবাইকে সচেতন হওয়ারও আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

দেশের যান চলাচলে বিশৃঙ্খলা আছে স্বীকার করে মেয়র বলেন, আমরা দক্ষিণ সিটি কর্পোরেশনের পক্ষ থেকে কয়েকবার মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধ বাহন, লাইসেন্স বিহীন চালক, মেয়াদ উত্তীর্ণ যানবাহনকে আটক করি এবং মামলা দেই। কিন্তু আমাদের নিজস্ব কোনো কর্মকর্তা নেই এই বিষয়টা নিয়ন্ত্রণ করতে। এই কাজ করতে আমাদের আইনশৃঙ্খলা বাহিনীর সাহায্য নিয়ে থাকি যা সব সময় পাওয়া সম্ভব না।

মেয়র উপস্থিত নাগরিকদের আশ্বস্ত করে বলেন, আর মাত্র আধাঘণ্টার মধ্যে সড়ক নিরাপত্তা আইন মন্ত্রিপরিষদে পাশ করবে। আমাদের সবাইকে নিশ্চিত করতে হবে এই আইন যেন কার্যকর হয়।

বিজ্ঞাপন

মুক্ত আলোচনা অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে আওতাধীন এলাকার প্রায় সব স্কুলের শিক্ষক এবং শিক্ষার্থীদের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। প্রায় শতাধিক নাগরিকের এই মুক্ত আলোচনায় স্কুলের শিক্ষার্থীরাও মেয়দের কাছে তাদের মত তুলে ধরেন।

রাজধানীর শেরেবাংলা উচ্চ বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী ঐশ্বর্য দাস ঐশী বলেন, দুর্ঘটনা রোধ ও সড়কের শৃঙ্খলা বজায় রাখতে শিক্ষার্থীরা আইনশৃঙ্খলা বাহিনীকে সহায়তা করতে পারে। ঐশী আরও বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিভিন্ন প্রতিযোগিতার মাধ্যমে সড়ক দুর্ঘটনা সমস্যার সমাধান পাওয়া যেতে পারে।

বিভিন্ন স্কুল থেকে আসা একাধিক শিক্ষার্থী এ সময় জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়ায় তারা এখন যার যার শিক্ষাক্ষেত্রে ফিরে যেতে চান। এছাড়াও মন্ত্রিপরিষদে চলমান আইন নিয়ে আলোচনা চলায় তারা সন্তুষ্টি প্রকাশ করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ/এএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন