বিজ্ঞাপন

ট্রাফিক নিয়ন্ত্রণে সড়কে স্কাউট-গার্লস গাইড

August 6, 2018 | 5:42 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে টানা আটদিন রাজধানীর সড়কগুলোতে ট্রাফিক নিয়ন্ত্রণের দায়িত্ব হাতে নেয় শিক্ষার্থীরা। তবে সোমবার (৬ আগস্ট) আন্দোলনরত শিক্ষার্থীরা পথে না নামলেও ঢাকার ট্রাফিক নিয়ন্ত্রণে কাজ করতে দেখা গেছে এক ঝাঁক সুশৃঙ্খল শিক্ষার্থীকে।

তবে এরা আন্দোলনকারী নয়। এরা সবাই স্কাউট ও গার্লস গাইড সদস্য। রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজ পড়ুয়া শিক্ষার্থীরাই স্কাউট ও গার্লস গাইডের সদস্য হিসেবে কাজ করছেন। চলমান ট্রাফিক সপ্তাহ উপলক্ষে তারা ট্রাফিক পুলিশকে সহযোগিতা করতে মাঠে নেমেছেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মীর রেজাউল আলম বলেন, বিশেষ ট্রাফিক সপ্তাহ উপলক্ষে দ্বিতীয় দিনে রাজধানীর বিভিন্ন পয়েন্টে ট্রাফিক পুলিশ কাজ করছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে পুলিশের সঙ্গে সহযোগিতা করছে, বাংলাদেশ স্কাউটস ও গার্ল গাইডের একদল ছেলে মেয়ে। তাদের  ডিএমপি কমিশনার দিক নির্দেশনা দিয়েছেন। তারা কিভাবে পুলিশকে সহযোগিতা করবেন, তা শেখানো হয়েছে। সে অনুযায়ীই কাজ করছে তারা।

বাংলাদেশ স্কাউটের সহকারি পরিচালক ফরিদউদ্দিন সারাবাংলাকে বলেন, ‘প্রতিবছরই ট্রাফিক সপ্তাহে চাহিদা অনুযায়ী কাজ করি। জনগণকে সচেতন করছি জেব্রা ক্রসিং ব্যবহারে, ওভারব্রিজ পারাপারে। ট্রাফিক রুলস যেন তারা নিয়ম করে পালন করেন।’

বিজ্ঞাপন

শাহবাগে দায়িত্ব পালন করছেন ইডেন কলেজের শিক্ষার্থী রওশন আরা রোশনি। তিনি সারাবাংলাকে জানান, পুরো ঢাকা শহরে বিজয়নগর, শাহবাগ, শাপলা চত্বর, বিজয় সরণী, হাইকোর্ট মোড়, সোনারগাঁ মোড়, মহাখালী ও ধানমন্ডি ছাড়াও ৬৪ জেলাতেই স্কাউটরা কাজ করছেন।’

সরকারি গ্রাফিকস আর্ট কলেজের স্কাউট সদস্য হাসিব রহমান বললেন, ‘নিরাপদ সড়ক আন্দোলনে আমাদের সমর্থন ছিল, পুরো দেশ তাতে সমর্থন করেছে তা আমরা বাস্তবে রূপ দেওয়ার চেষ্টা করছি। আমরা এখন পুলিশকে সহযোগিতা করছি। আমরা ট্রাফিক পুলিশকে সহযোগিতার জন্যে এসেছি। ট্রাফিক সপ্তাহ শেষ হলে চলে যাব। কিন্তু দেশবাসীর কাছে আমাদের আবেদন ও অনুরোধ আমরা যেন প্রত্যেকে নিজ নিজ জায়গা থেকে সচেতন হই। আমরা সবাই যদি ট্রাফিক রুলস মেনে চলি প্রত্যেকে নিজ নিজ জায়গায় সচেতন হই তবে দেশে সড়ক দুর্ঘটনা কমে যাবে।’

রোববার (৫ আগস্ট) বেলা ১২টায় গুলিস্তানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের উদ্বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে এই ট্রাফিক সপ্তাহ, চলবে আগামী ১১ আগস্ট পর্যন্ত।

বিজ্ঞাপন

ট্রাফিক সপ্তাহ উপলক্ষে রাজধানীর বিভিন্ন মোড়ে পুলিশ অবস্থান নিয়ে ফিটনেসবিহীন ও লাইসেন্সবিহীন গাড়ি পরীক্ষা করছে। এছাড়া ফুটওভার ব্রিজ ব্যবহার করার ক্ষেত্রে সচেতনতা তৈরি, মোটরসাইকেলে হেলমেটের ব্যবহার ও একসঙ্গে তিনজন উঠছে কিনা তাও দেখা হচ্ছে। মানুষের সচেতনা তৈরীতে লিফলেট বিলি করা হচ্ছে।

সারাবাংলা/জেএ/ইউজেে/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন