বিজ্ঞাপন

কৃষি উদ্ভাবন সারাদেশে ছড়িয়ে দিতে হবে: সমবায়মন্ত্রী

August 6, 2018 | 10:42 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পল্লী উন্নয়ন একাডেমিগুলো প্রায়োগিক গবেষণার মাধ্যমে কৃষি ক্ষেত্রে নিত্যনতুন উদ্ভাবন করছে বলে মন্তব্য করেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, টেকসই কৃষি ও দারিদ্র্য বিমোচন নিশ্চিতে তাদের এসব উদ্ভাবন সারাদেশে ছড়িয়ে দিতে হবে।

সোমবার (৬ আগস্ট) পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়ার পরিচালনা পরিষদের ৪৫তম সভায় সভাপতির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

সভায় তিনি বলেন, আমরা বর্তমানে খাদ্যশস্য ও কৃষিজাত দ্রব্য উৎপাদনে সক্ষমতা অর্জন করেছি। প্রধানমন্ত্রী কৃষিজ পণ্যের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতে যথাযথ প্রক্রিয়াজাতকরণে গুরুত্বারোপ করেছেন। কৃষকদের উৎপাদিত কৃষিজ পণ্য যেন লাভজনকভাবে বাজারজাত করা যায়, তার লক্ষ্যে প্রক্রিয়াজাতকরণ ও বিপণনে আধুনিক প্রযুক্তি ও প্রক্রিয়ার ব্যবহার নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

মন্ত্রী জীবাশ্ম জ্বালানির বিকল্প হিসেবে সারাদেশে বায়োগ্যাস প্ল্যান্ট তৈরির জন্য কাজ করতে একাডেমিগুলোকে নির্দেশনা দেন। মন্ত্রী খাদ্যে স্বয়ংসম্পূর্ণ একটি দেশ হিসেবে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে সমবায় অধিদফতর; বিআরডিবি; একটি বাড়ি একটি খামার প্রকল্প; পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া; পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), কুমিল্লা; পল্লী উন্নয়ন একাডেমী, জামালপুর, খুলনা ও রংপুরকে একযোগে কাজ করার নির্দেশনা দেন।

বোর্ডের সহসভাপতি এলজিআরডি প্রতিমন্ত্রী মো. মশিউর রহমান রাঙ্গা বলেন, পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়ার উদ্ভাবিত পণ্য ও সেবা সারাদেশে সমবায় বিক্রয়কেন্দ্রের মাধ্যমে ভোক্তাদের কাছে পৌঁছে দিতে হবে। একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে একাডেমিগুলোর প্রশিক্ষণ ও গবেষণাকে কাজে লাগাতে হবে।

সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আব্দুল্লাহ, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এস এম গোলাম ফারুক, বোর্ডের সদস্য ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন