বিজ্ঞাপন

আসছেন কারা কোনো: আসতে পারে ১৮০ কোটি ডলার ঋণের ঘোষণা

August 7, 2018 | 8:41 am

।। এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দ্বিপক্ষীয় অনিষ্পন্ন কয়েকটি বিষয়ে আলোচনা করতে জাপানের পররাষ্ট্রমন্ত্রী কারা কোনো ঝটিকা সফরে আসছেন ঢাকায়। এই সফরেই তিনি ১৮০ কোটি মার্কিন ডলার ঋণের ঘোষণা দিতে পারেন। তবে তার আগে আগামী ২০২৩-২০২৪ মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদের ভোটে টোকিওর পক্ষে ঢাকার সমর্থনের বিষয়ে নিশ্চয়তা পেতে চান কারা কোনো।

মঙ্গলবার (৭ আগস্ট) দুপুরে ১০ ঘণ্টার ঝটিকা সফরে ঢাকা আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী কারা কোনো।

ঢাকা-টোকিও’র কূটনৈতিক সূত্রগুলো বলছে, গত ১২ মে চার দিনের জাপান সফর করেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। ওই সফরে দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে অনুষ্ঠিত বৈঠকে দ্বিপক্ষীয় কয়েকটি ইস্যু অনিষ্পন্ন থেকে যায়। যার মধ্যে আগামী ২০২৩-২০২৪ মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদের ভোটে টোকিওর পক্ষে ঢাকা’র সমর্থন এবং ওয়ার্ল্ড এক্সপো ২০২৫ আয়োজনে জাপানের পক্ষে বাংলাদেশের সমর্থন উল্লেখযোগ্য।

বিজ্ঞাপন

টোকিও’র কূটনৈতিক সূত্রগুলো বলছে, অনিষ্পন্ন বিষয়ে আলোচনা করতে জাপানের পররাষ্ট্রমন্ত্রী কারা কোনো গত জুলাইয়ে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্তু ওই সময়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী রোহিঙ্গাসহ একাধিক ইস্যুতে ব্যস্ত থাকায় জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সফর পিছিয়ে দেওয়া হয়।

জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী ৩০ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত সময়ে রাশিয়া, সিঙ্গাপুর, মিয়ানমারের নেপিডো ও বাংলাদেশের ঢাকা সফর করবেন। কারা কোনো ৭ আগস্ট দুপুরে নেপিডো থেকে ঢাকা সফরে আসবেন। সফর শেষে ৮ আগস্ট টোকিও থাকার কথা রয়েছে তার।

ঢাকার সফর সম্পর্কে জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সফরে বাংলাদেশ সরকারের নেতৃস্থানীয় ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন কারা কোনো।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, দুই পররাষ্ট্রমন্ত্রী ৭ আগস্ট সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় দ্বিপক্ষীয় বৈঠক করবেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দুপুরে প্রধানমন্ত্রীর কার্যালয়েও বৈঠক করবেন জাপানের পরররাষ্ট্রমন্ত্রী।

টোকিও’র কূটনৈতিক সূত্রে জানা গেছে, আগামী ২০২৩-২০২৪ মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদের ভোটে জাপানের অংশ নেওয়ার ঘোষণা অনেক আগেই জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী কারো কোনো। জাপান চাচ্ছে, গত ২০১৬-২০১৭ মেয়াদের মতো এবারও বাংলাদেশ এই পদে জাপানকে ভোট দেবে। সেবার বাংলাদেশ ওই পদে প্রার্থী হলেও পরে জাপানকে সমর্থন জানিয়ে প্রার্থিতা প্রত্যাহার করে নেয়।

এর আগে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদে ২০১৬-২০১৭ মেয়াদে জাপানকে সমর্থন করে বাংলাদেশ প্রার্থিতা তুলে নিলে টোকিও ঢাকাকে পরবর্তী ৪-৫ বছরের জন্য ৬০০ কোটি ডলারের আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছিল।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, এবারও টোকিও বড় ধরনের আর্থিক সহায়তার প্রস্তাব দিতে পারে, যার পরিমাণ ১৮০ কোটি মার্কিন ডলার হওয়ার কথা।

বিজ্ঞাপন

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো জানাচ্ছে, দ্বিপক্ষীয় বৈঠকে অর্থনৈতিক উন্নয়নের ওপর গুরুত্ব দিবে ঢাকা। জাপানের কাছে আরও বিনিয়োগ এবং বৈশ্বিক ইস্যুতে সমর্থন চাইবে বাংলাদেশ। বিশেষ করে রোহিঙ্গা ইস্যুতে ঢাকার পক্ষে টোকিও’র সরব সমর্থন চাওয়া হবে।

২০১৬ সালে গুলশানের হলি আর্টিজানের অনাকাঙ্ক্ষিত জঙ্গি হামলার ঘটনায় ঢাকার নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশ্ন তুলে একগুচ্ছ পরামর্শ বাস্তবায়নের জন্য বলেছিল দেশটি। ওই ঘটনার পর পর বাংলাদেশে জাপানের বিনিয়োগ কমেছিল এবং বাংলাদেশে কাজ করা জাপানের কর্মীরা দেশে ফিরে গিয়েছিলেন। পরবর্তী সময়ে টোকিও’র দেওয়া নিরাপত্তা ব্যবস্থা নিয়ে একাধিক পরামর্শ বাস্তবায়ন করেছিল ঢাকা।

ঢাকার কূটনৈতিক সূত্রগুলো আরও জানাচ্ছে, হলি আর্টিজানে হামলা ঘটনা যে অনাকাঙ্ক্ষিত এবং একটি বিচ্ছিন্ন ঘটনা ছিল, তা এরই মধ্যে টোকিওকে বোঝাতে পেরেছে ঢাকা। জাপানের দেওয়া নিরাপত্তা পরামর্শগুলোও যে বাংলাদেশ বাস্তবায়ন করেছে, তা সামনের দ্বিপক্ষীয় বৈঠকে তুলে ধরে অর্থনৈতিক উন্নয়নে আরও বিনিয়োগ এবং বাণিজ্য খাতের পরিধি আরও বাড়াতে সহায়তা চাওয়া হবে।

সারাবাংলা/জেআইএল/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন